মঙ্গলবার, ১৩-নভেম্বর ২০১৮, ০১:৫৬ পূর্বাহ্ন
  • অফিস-আদালত
  • »
  • কুমিল্লার মামলা খালেদা জিয়ার জামিন নামঞ্জুর

কুমিল্লার মামলা খালেদা জিয়ার জামিন নামঞ্জুর

Shershanews24.com

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৮:১৪ অপরাহ্ন

শীর্ষনিউজ, কুমিল্লা : কুমিল্লার চৌদ্দগ্রামে কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। আজ বৃহস্পতিবার বিকেল পাঁচটায় কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলম ওই আদেশ দেন। এর আগে সকাল সাড়ে নয়টায় এই মামলার অধিকতর শুনানি হয়। পরে বিকেল তিনটায় রায় দেবেন বলে জানানো হয়। এরপর বিকেল পাঁচটায় ওই রায় দেওয়া হয়।
এর আগে গতকাল বুধবার বিকেল তিনটায় কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতে কাভার্ডভ্যান পোড়ানোর মামলার অধিকতর শুনানি হয়েছিল। খালেদা জিয়ার আইনজীবী মো. কাইমুল হক বিষয়টি নিশ্চিত করেন।
খালেদা জিয়া বর্তমানে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত হয়ে রাজধানীর নাজিমউদ্দিন রোডের পুরোনো কারাগারে আছেন। 
আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ২৫ জানুয়ারি সকালে চৌদ্দগ্রাম পৌরসভার হায়দারপুল এলাকায় পণ্যবাহী একটি কাভার্ডভ্যানে আগুন দেয় হরতালের সমর্থকরা। এ ঘটনায় জড়িত সন্দেহে ওই দিন দুপুরে ওমর ফারুক মিয়াজী নামের এক শিবিরকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। তাঁর স্বীকারোক্তি অনুযায়ী খালেদা জিয়াসহ ৩২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ১০ থেকে ১৫ জনের বিরুদ্ধে মামলা হয়। মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করা হয়। তিনি ওই মামলার ৩২ নম্বর আসামি। চৌদ্দগ্রাম থানার উপপরিদর্শক (এসআই) নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে ওই মামলা দায়ের করেন।
এদিকে চলতি বছরের ২৩ এপ্রিল কুমিল্লার বিশেষ ট্রাইব্যুনাল ১-এ খালেদা জিয়ার জামিন চেয়ে তাঁর আইনজীবীরা আবেদন করেন। এরপর ৭ জুন আবেদনের শুনানির দিন ধার্য হয়। পরে ট্রাইব্যুনাল শুনানি না করে তাঁর আইনজীবীরা সরাসরি হাইকোর্টে জামিন চান। ২৮ মে এই মামলায় তাঁকে ছয় মাসের জামিন দেন হাইকোর্ট। এরপর রাষ্ট্রপক্ষ জামিন স্থগিত চেয়ে আবেদন করেন। ওই আবেদন নিষ্পত্তি করে আপিল বিভাগ গত ২৬ জুন খালেদা জিয়ার জামিন বহাল রাখার আদেশ দেন। একই সঙ্গে হাইকোর্টকে জামিন চাওয়ার বিষয়টি আইনগতভাবে গ্রহণযোগ্য হয়েছে কিনা জানতে চান। হাইকোর্ট গত ১৩ আগস্ট বিষয়টি নিষ্পত্তি করতে নিম্ন আদালতকে নির্দেশ দেন। গত ২০ আগস্ট কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলমের আদালতে এ নিয়ে শুনানি হয়। তখন আদালত ৩০ আগস্ট দিন ধার্য করেছিলেন।
গত ৩০ আগস্ট দুপুরে খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী সানাউল্লাহ মিয়া জেলা ও দায়রা জজ আদালতে শুনানিতে অংশ নেন। এদিন রাষ্ট্রপক্ষ অধিকতর শুনানির জন্য আবেদন করেন। তখন শুনানি শেষে জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলম অধিকতর শুনানির জন্য ১২ সেপ্টেম্বর নতুন তারিখ ধার্য করেন। গতকাল বুধবার এই মামলার অধিকতর শুনানি হয়। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায়ও শুনানি হয়। শুনানি শেষে বিকেলে ওই রায় দেওয়া হয়।
এ প্রসঙ্গে কুমিল্লায় বেগম খালেদা জিয়ার আইনজীবী মো. কাইমুল হক বলেন, ‘রাজনৈতিকভাবে হয়রানি করার জন্য এই মামলা হয়েছে। আমরা সবার সঙ্গে কথা বলে পরবর্তী পদক্ষেপ নেব। ’
শীর্ষনিউজ/এসএসআই