রবিবার, ১৫-সেপ্টেম্বর ২০১৯, ০৬:০২ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • বৃষ্টিতে কমতে পারে গরম

বৃষ্টিতে কমতে পারে গরম

shershanews24.com

প্রকাশ : ২২ আগস্ট, ২০১৯ ১১:৩১ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : কয়েকদিনের অসহ্য গরমের পর আবারও দেখা মিলছে বৃষ্টির। তবে বর্ষার মতো টানা বর্ষণের শঙ্কা এখন আর নেই। বর্ষা বিদায় নিয়েছে এক সপ্তাহ আগেই। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে প্রকৃতিতে বর্ষার আঁচ থাকবে আরও কয়েকদিন।

অধিদপ্তরের তথ্যমতে, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু মোটামুটি সক্রিয় রয়েছে। তার প্রভাবে বৃহস্পতিবার থেকে রাজধানীসহ দেশের অধিকাংশ জায়গাতেই কমবেশি বৃষ্টি শুরু হয়েছে। এই বৃষ্টি প্রবণতা অব্যাহত থাকতে পারে আরও দু-তিনদিন। এর প্রভাবে গরমের তীব্রতাও অনেকটাই কমে যাবে।

অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘আগামী দু-তিনদিন মোটামুটি বৃষ্টি হবে। মাঝে বিরতি দিয়ে আগামী ২৭-২৮ তারিখের দিকে আবার দু-তিনদিনের জন্য বৃষ্টি হতে পারে। তবে ব্যাপক বৃষ্টির শঙ্কা এখন আর নেই। বৃষ্টির কারণে শুক্রবার তাপমাত্রাও অনেক কমে যাবে।’

বৃহস্পতিবার রংপুর ও ময়মনসিংহ বিভাগ ছাড়া সব বিভাগেই কমবেশি বৃষ্টি হয়েছে। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের অধিকাংশ জায়গাতেই বৃষ্টি হয়েছে। এদিন সবচেয়ে বেশি ৬৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে রাজশাহীর বদলগাছীতে। নোয়াখালীর হাতিয়াতে হয়েছে ৩৫ মিলিমিটার বৃষ্টি। এদিন রাজধানীতে হয়েছে ৩ মিলিমিটার বৃষ্টি। রংপুর ও ময়মনসিংহে এদিন কোনো বৃষ্টি না হলেও আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ওমর ফারুক।

এদিকে বৃহস্পতিবার ঢাকা, সিলেট, রাজশাহী ও বগুড়া অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ অব্যাহত ছিল। বৃষ্টি না হওয়ায় বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিন রাজধানীর ওপর দিয়েও ৩৬ দশমিক ৪ ডিগ্রি মাত্রার মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। তবে এসব এলাকার তাপমাত্রা আজ অনেকটাই কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরের আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণও হতে পারে। বিভিন্ন এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় ২-৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।
শীর্ষনিউজ/এসএসআই