বুধবার, ২৬-জুন ২০১৯, ০২:২৫ পূর্বাহ্ন
  • জাতীয়
  • »
  • ২১ ইইউ সদস্য দেশে শেষধাপের নির্বাচন আজ 

২১ ইইউ সদস্য দেশে শেষধাপের নির্বাচন আজ 

Sheershakagoj24.com

প্রকাশ : ২৬ মে, ২০১৯ ১১:৫৯ পূর্বাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: ফ্রান্স ও জার্মানিসহ ইইউভুক্ত ২১ সদস্য দেশের শেষধাপের নির্বাচন আজ। 
বাংলাদেশ সময় সকাল ১২টায় এবং স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে স্থানীয় সময় বিকাল ৭টা পর্যন্ত। 
শেষ মুহুর্তে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন নিয়ে চলছে নানা আলোচনা। কি হবে? ইউরোপীয় ইউনিয়ন বিরোধীরা নাকি সোশ্যালিষ্টরা বেশি আসন পাবে? ইউনিয়ন কি আরো শক্তিশালী হবে নাকি ভেঙ্গে যাবে?

তবে  সাম্প্রতিক সময়ে ইউরোপে অধিবাসী উদ্বাস্তুদের ঢল সবচেয়ে বেশি গুরুত্ব পাবে এই নির্বাচনে- এ কথা নিশ্চিত করেই বলা যায়। গত কয়েক বছরে কয়েক মিলিয়ন উদ্বাস্তু এসে ইউরোপে আশ্রয় নিয়েছে। আরবদেশগুলোর রাজনৈতিক সংকটের বোঝা এখন ইউরোপকে বহন করতে হচ্ছে। যদিও জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের অভিবাসীদের নিয়ে এখনও ইতিবাচক মনোভাব রয়েছে। পাশাপাশি ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ চলতি বছরের শুরু থেকেই অভিবাসী আইনে অনেকটা সংস্কার এনেছেন। 

ওদিকে ব্রেক্সিট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ঝুলে আছে যুক্তরাজ্য। যদিও কার্যকরের পরবর্তী তারিখ ঠিক করা হয়েছে আগামী ৩১ অক্টোবর। এ অবস্থায় শক্তিধর রাষ্ট্র আমেরিকা, রাশিয়া ও চীন চায় ইউরোপীয় ইউনিয়ন দুর্বল হয়ে পড়ুক বা ভেঙ্গে যাক। এমন পরিস্থিতি মাথায় রেখেই গত বছর নভেম্বর মাসে এক সম্মেলনে ন্যাটোজোটের বাইরে ইউরোপীয় ইউনিয়নের নিজস্ব বাহিনী তৈরি করার প্রয়োজন আছে বলে জানান দেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। জার্মান চ্যান্সেলর মার্কেল ওই সময় সেখানে উপস্থিত ছিলেন এবং তিনিও তার সঙ্গে সুর মেলান। এর পরপরই ন্যাটোজোটের সহযোগী আমেরিকার প্রেসিডেন্ট ও ফরাসি প্রেসিডেন্ট পাল্টাপাল্টি টুইট করেন। যা আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়।

এদিকে সর্বশেষ জরিপে কট্টরপন্থীরা সামান্য এগিয়ে থাকলেও ভোটের ফলাফল না পাওয়া পর্যন্ত বলা মুশকিল কোন জোটের হাতে থাকবে ইউরোপীয় ইউনিয়নের চাবি।

খ্যাতিমান ৫০০ জন নির্মাতার ভোটারদের প্রতি আহবান: 
ফ্রান্সে অনুষ্ঠিত ইউরোপিয়ান পার্লামেন্টের নির্বাচনে এখানকার বিখ্যাত সকল নির্মাতারা এবং ইউরোপের খ্যাতিমান ৫০০জন নির্মাতারা সকলকে ভোট দিতে আহবান জানিয়েছেন। পাশাপাশি কট্টরপন্থীদের উত্থান ঠেকাতে ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি ও জার্মান  নাগরিকরাও ভোটকেন্দ্রে  ভোট দিতে যাবেন। আর তাই সাধারণ প্রবাসীরা শেষ মুহুর্তে সামাজিক  যোগাযোগ মাধ্যমে অনুরোধ জানিয়েছেন অভিবাসীদের পক্ষে ইতিবাচক ভূমিকা রাখবেন এমন প্রার্থীকে ভোটদিতে। কারণ ফ্রান্স, জার্মানসহ ইউরোপের অনেক  দেশের আাইনে ইমিগ্রান্টরা স্থানীয়, জাতীয় বা ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে  ভোট দেয়ায় কোন সুযোগ নেই। অবশ্য যুক্তরাজ্যে নাগরিকদের পাশাপাশি ইমিগ্রান্ট ও বিদেশি ছাত্ররাও ভোট দিতে পারেন। 

ফ্রান্সে প্রায় ৫৫ হাজার বাংলাদেশি বসবাস করেন। এর মধ্যে ফরাসি নাগরিক হাজার পাঁচেক। তারা এই নির্বাচনে ভোট দেবেন। ইউরোপের চেক প্রজাতন্ত্র, লাতিভা, মাল্টা ও স্লোভাকিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে শনিবার। এর আগে বৃহস্পতিবার যুক্তরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। 

ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলোর ভোটাররা নির্বাচিত করবেন ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টের ৭৫১ জন সদস্যকে। তবে ইইউ পার্লামেন্টে সবচেয়ে বেশি সংখ্যক এমপি নির্বাচিত হন জার্মানি থেকে ৯৬ জন। দ্বিতীয় অবস্থানে ফ্রান্স ৮০জন। 

ফলাফল ঘোষণা করা হবে আজই অর্থাৎ বাংলাদেশ সময় রাত ১১টার পর মধ্যরাতে। তিন দিনব্যাপী ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচন শুরু হয় গত ২৩ মে। 
শীর্ষকাগজ/এম