রবিবার, ২৬-মে ২০১৯, ০৩:৫২ পূর্বাহ্ন
  • জাতীয়
  • »
  • বাংলাদেশ আশানুরূপ বৈদেশিক অর্থ সহায়তা পাচ্ছে না: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ আশানুরূপ বৈদেশিক অর্থ সহায়তা পাচ্ছে না: পররাষ্ট্রমন্ত্রী

Sheershakagoj24.com

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারী, ২০১৯ ০৪:৪৬ অপরাহ্ন

শীর্ষকাগজ, ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বৈশ্বিক উষ্ণতার কারণে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা যদি এক মিটার বেড়ে যায় তবে, আমাদের ২০ শতাংশ ভূমি তলিয়ে যাবে। এ ধরনের ঝুঁকির মধ্যে থেকেও বাংলাদেশ আশানুরূপ বৈদেশিক অর্থ সহায়তা পাচ্ছে না।

রোববার ইন্টারকন্টিনেন্টালে হোটেলে `অ্যানুয়াল থিমেটিক মিটিং অফ দা প্ল্যাটফর্ম অন ডিজাস্টার ডিসপ্লেসমেন্ট' শীর্ষক সেমিনারে যোগ দিয়ে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। দিনব্যাপী বিভিন্ন সেশন ও বিশেজ্ঞ প্যানেল আলোচনার আয়োজন করে বাংলাদেশ ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা আইওএম। এতে বাংলাদেশসহ জার্মানি, ফিজি, কোস্টারিকা, ফ্রান্স, মেক্সিকো এবং সুইজারল্যান্ডসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশের প্রায় ১৩০ জন প্রতিনিধি অংশ নেয়।

ড. মোমেন বলেন, বাংলাদেশের মতো এমন আক্রান্ত দেশগুলোর জন্য প্রতিবছর ১০০ থেকে ২০০ বিলিয় মার্কিন ডলার অর্থ সহায়তা দেওয়ার কথা কিন্তু আমরা সেগুলো কিছুই পাচ্ছি না। এ নিয়ে আলোচনাই হচ্ছে। বৈশ্বিক উষ্ণতায় বাংলাদেশ যদি সংকটে পড়ে তখন আমাদের উৎপাদন ক্ষমতা ১৪ শতাংশে নেমে আসবে। স্থানীয় ভাবে এ নিয়ে আমাদের সচেতনতার পাশাপাশি বৈশ্বিক সম্প্রদায়ের এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, যদিও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ অনেক বেশি সক্ষমতা রাখে। কিন্তু রোহিঙ্গাদের বাংলাদেশ মানবিক কারণে আশ্রয় দিলেও বর্তমানে বিভিন্ন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশকে পড়তে হচ্ছে। শরণার্থী সংকট মোকাবেলায় বাংলাদেশ বিশ্ববাসীর কাছে এক রোল মডেল। তবে এই রোহিঙ্গাদের জন্যই আমাদের বনাঞ্চল ধ্বংস হচ্ছে। পরিবেশ ও প্রকৃতির উপর বিরূপ প্রভাব পড়ছে। মিয়ানমার রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিলম্ব করছে।
শীর্ষকাগজ/এসএসআই