শুক্রবার, ২৬-এপ্রিল ২০১৯, ০৮:০০ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • বিরোধী দল থেকে এবার সংসদীয় কমিটির সভাপতি

বিরোধী দল থেকে এবার সংসদীয় কমিটির সভাপতি

Sheershakagoj24.com

প্রকাশ : ১০ ফেব্রুয়ারী, ২০১৯ ১১:০৫ অপরাহ্ন

শীর্ষকাগজ, ঢাকা : একাদশ জাতীয় সংসদে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে বিরোধী দল জাতীয় পার্টি থেকে। বিরোধী দলের সদস্য রুস্তম আলী ফরাজী এই দায়িত্ব পেয়েছেন। সংসদে বিরোধী দল থেকে গুরুত্বপূর্ণ এই কমিটির সভাপতি করার নজির এটাই প্রথম।

আজ রোববার একাদশ জাতীয় সংসদে সরকারি হিসাব কমিটিসহ আরও ১০টি সংসদীয় কমিটি গঠন করা হয়।

জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী, সরকারের বার্ষিক আর্থিক হিসাব পরীক্ষা করা সরকারি হিসাব কমিটির মূল কাজ। এ ছাড়া সরকারের নির্দিষ্টকরণ হিসাব ও এ সম্পর্কে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের দেওয়া প্রতিবেদন পরীক্ষা করা, যেকোনো রাষ্ট্রীয় করপোরেশন বা প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের হিসাব পরীক্ষা করা এবং কোনো অর্থবছরে কোনো কাজের জন্য সংসদে মঞ্জুর হওয়া অর্থের চেয়ে বেশি অর্থ খরচ হলে কী পরিস্থিতিতে এই অতিরিক্ত খরচ হয়েছে, তা পরীক্ষা করা এবং প্রয়োজনীয় সুপারিশ করা এই কমিটির কাজ।

ওয়ার্কার্স পার্টির সভাপতি সাবেক মন্ত্রী রাশেদ খান মেননকে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে। গত মেয়াদে তিনি সর্বশেষ এই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বে ছিলেন।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক সাংসদ মাশরাফি বিন মুর্তজাকে এই কমিটির সদস্য করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান। তিনি গত মেয়াদে এই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বে ছিলেন। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একাব্বর হোসেন। গত সংসদেও একাব্বর এই কমিটির সভাপতি ছিলেন।

এ ছাড়া রমেশ চন্দ্র সেনকে পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি, এ বি তাজুল ইসলামকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি, সাবেক হুইপ শহীদুজ্জামান সরকারকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি, আব্দুস শহীদকে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি এবং র আ ম উবায়দুল মুকতাদির চৌধুরীকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে ।

সংসদ নেতার পক্ষে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটিগুলো গঠনের প্রস্তাব সংসদে তোলেন। পরে কণ্ঠভোটে প্রস্তাবগুলো পাস হয়।

এখন পর্যন্ত ৩৪টি সংসদীয় কমিটি গঠন করা হয়েছে। গত সংসদে মোট ৫০টি সংসদীয় কমিটি ছিল।

শীর্ষকাগজ/এমই