রবিবার, ১৯-আগস্ট ২০১৮, ১২:১০ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • ঘোষণা এলেও বন্ধ হয়নি চুক্তিতে বাস চলাচল

ঘোষণা এলেও বন্ধ হয়নি চুক্তিতে বাস চলাচল

Shershanews24.com

প্রকাশ : ০৯ আগস্ট, ২০১৮ ১১:৫৬ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পর ঢাকায় চুক্তিতে বাস না চালানোর ঘোষণা মালিকরা দিলেও তার পূর্ণ বাস্তবায়ন প্রথম দিন দেখা যায়নি। এই সিদ্ধান্ত না মানায় পাঁচটি পরিবহন কোম্পানির সদস্যপদ বাতিল করা হয়েছে বলে বৃহস্পতিবার রাতে জানিয়েছে মালিকদের সংগঠন ঢাকা সড়ক পরিবহন সমিতি।
সড়কে দুর্ঘটনা কমিয়ে আনার চেষ্টায় বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবে রাজধানীতে আর চালকদের সঙ্গে দৈনিক চুক্তি বা জমার ভিত্তিতে বাস না চালানোর সিদ্ধান্ত বুধবার নিয়েছিল মালিকপক্ষ।
ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেছিলেন, চালকরা বাস চালিয়ে সারাদিনের আয় মালিকের হাতে তুলে দেবেন। আর মালিক তার বাসের চালক-শ্রমিকদের নির্ধারিত হারে মজুরি দেবেন।
বৃহস্পতিবার দুপুরে সায়েদাবাদ-গাজীপুর রুটের বলাকা পরিবহনের এক চালকের সঙ্গে কথা বলে জানা যায়, তারা আগের মতোই মালিকের সঙ্গে চুক্তিতেই চালাচ্ছেন বাস।
দৈনিক ৩ হাজার টাকায় মালিকের সঙ্গে চুক্তি করেছেন বলে জানান ওই বাসের চালক মানিক। তিনি বলেন, নতুন সিদ্ধান্তের কথা জানেন না তারা। 
“মালিক তো আইজকাও আমাগোরে টার্গেট দিয়া দিছে। সারাদিনে তারে তিন হাজার টাকা দিমু। খরচ-টরচ বাদে বাকি টেকা আমাগো দুইজনের (চালক-সহকারী)।" 
সদরঘাট গাজীপুরা রুটের সুপ্রভাত পরিবহনের অনেক বাসকেও একইভাবে চলতে দেখা যায়। একটি গাড়ির চালক রাজন জানান, দৈনিক সাড়ে তিন হাজার টাকা চুক্তিতে বাস চালান তিনি। 
“আমাগো এই রুটের বেশিরভাগ বাস টার্গেটে চলে। এখন নতুন নিয়মের কথা জানি না। মালিক তো টার্গেটেই গাড়ি দিল।”
এনায়েত উল্লাহ জানান, কোনো পরিবহনের বাস চুক্তিতে চলছে কি না, তা নজরদারি করতে মালিক সমিতির চারটি দল কাজ করবে। ঢাকার সায়েদাবাদ, মহাখালী, ফুলবাড়িয়া এবং মিরপুরকেন্দ্রিক এসব দল করা হয়েছে।
শীর্ষনিউজ/এসএসআই