শনিবার, ২৫-মে ২০১৯, ১০:৫১ অপরাহ্ন
  • খেলা
  • »
  • বিশ্বকাপে বিচারকের ভূমিকায় থাকবেন যারা

বিশ্বকাপে বিচারকের ভূমিকায় থাকবেন যারা

Sheershakagoj24.com

প্রকাশ : ২৬ এপ্রিল, ২০১৯ ০৬:২৩ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: আগামী ৩০ মে ওভালে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে এবারের ক্রিকেট বিশ্বকাপ। মোট ৪৮টি ম্যাচের এই আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ জুলাই, ‘ক্রিকেটের মক্কা’ খ্যাত লর্ডসে। মাঠের জমজমাট ক্রিকেট লড়াইয়ে বিচারকের ভূমিকায় থাকবেন আম্পায়াররা। পাশাপাশি ম্যাচের আইনগত বিষয় ও অন্যান্য খুঁটিনাটি দেখভাল করবেন ম্যাচ রেফারিরা। বিশ্বকাপের আয়োজক এবং ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি আজ শুক্রবার এবারের আসরের জন্য আনুষ্ঠানিকভাবে ২২ জন ম্যাচ অফিশিয়ালের নাম ঘোষণা করেছে। সংস্থাটি জানিয়েছে, মোট ১৬ জন আম্পায়ার ও ছয়জন ম্যাচ রেফারি এবারের বিশ্বকাপের ম্যাচগুলো পরিচালনা করবেন। 

আগামী ৩০ মে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার উদ্বোধনী ম্যাচে আম্পায়ারিং করবেন শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা ও অস্ট্রেলিয়ার ব্রুস অক্সেনফোর্ড। ম্যাচটিতে অস্ট্রেলিয়ার ডেভিড বুন থাকবেন ম্যাচ রেফারির ভূমিকায়। উদ্বোধনী ম্যাচে থার্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন অস্ট্রেলিয়ার পল রেইফেল এবং চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলসন। তবে টুর্নামেন্টের সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচে আম্পায়ারিং করবেন কারা, সেটা এখনো জানায়নি আইসিসি। আগামী ৬ জুলাই লিগপর্ব শেষে জানিয়ে দেওয়া হবে সেরা চার ও ফাইনাল ম্যাচের আম্পায়ারদের নাম। 

এদিকে বিশ্বকাপের এবারের আসর শেষ হওয়ামাত্রই আম্পায়ারিং থেকে অবসরে যাবেন ইয়ান গোল্ড। ইংলিশ এই আম্পায়ার এবার ক্যারিয়ারের চতুর্থ বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন। ১৯৮৩ বিশ্বকাপে ইংল্যান্ডের উইকেটরক্ষক হিসেবে খেলছেন তিনি। এরপর আম্পায়ারিংয়ে আসা ৬১ বছর বয়সী গোল্ড ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে প্রায় ২৫০টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন। 

বিশ্বকাপের জন্য ঘোষিত ম্যাচ রেফারিদের তালিকায় এবারও আছেন শ্রীলঙ্কার রঞ্জন মাদুগালে। এ নিয়ে ষষ্ঠ বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন তিনি। এ ছাড়া ক্রিস ব্রড ও জেফ ক্রোয়ের জন্য ম্যাচ রেফারি হিসেবে চতুর্থ বিশ্বকাপ হতে যাচ্ছে এবার।

২০১৯ বিশ্বকাপের আম্পায়ারদের তালিকা : কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), ম্যারিস এরাসমাস (দক্ষিণ আফ্রিকা), ক্রিস গ্যাফানি (নিউজিল্যান্ড), ইয়ান গোল্ড (ইংল্যান্ড), আলিম দার (পাকিস্তান), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড ক্যাটেলবরা (ইংল্যান্ড), নাইজেল লং (ইংল্যান্ড), ব্রুস অক্সেনফোর্ড (অস্ট্রেলিয়া), সুন্দরাম রবি (ভারত), পল রেইফেল (অস্ট্রেলিয়া), রড টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ), মাইকেল গফ (ইংল্যান্ড), রুচিরা পাল্লিয়াগুরুগে (শ্রীলঙ্কা) ও পল উইলসন (অস্ট্রেলিয়া)।

২০১৯ বিশ্বকাপে ম্যাচ রেফারিদের তালিকা : ক্রিস ব্রড (ইংল্যান্ড), ডেভিড বুন (অস্ট্রেলিয়া), অ্যান্ডি পাইক্রফট (জিম্বাবুয়ে), জেফ ক্রো (নিউজিল্যান্ড), রঞ্জন মাদুগালে (শ্রীলঙ্কা) ও রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ)।

শীর্ষকাগজ/আর