বৃহস্পতিবার, ১৮-জুলাই ২০১৯, ০৯:২২ অপরাহ্ন
  • খেলা
  • »
  • বিশ্বকাপের বিস্ময়কর পাঁচে মোসাদ্দেক

বিশ্বকাপের বিস্ময়কর পাঁচে মোসাদ্দেক

shershanews24.com

প্রকাশ : ২৬ এপ্রিল, ২০১৯ ১২:৪৫ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক : ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় আয়োজন বিশ্বকাপের বাকি আর মাত্র ৩৪ দিন। এরই মধ্যে দশ দলই তাদের ১৫ সদস্যের দল ঘোষণা করেছে। প্রায় সব কটি দলই অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে দল গড়েছে। তবে কিছু কিছু দলে চমকও আছে। তেমনই পাঁচজন বিস্ময়কর ক্রিকেটারদের খুঁজে বের করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসি তাদের ওয়েবসাইটে এক প্রতিবেদনে বিশ্বকাপের পাঁচজন বিস্ময়কর ক্রিকেটারকে তুলে এনেছে, যাদের মধ্যে আছেন বাংলাদেশের মোসাদ্দেক হোসেন সৈকত। তিনি ছাড়াও আছেন নিউজিল্যনাডের টম ব্লান্ডেল, ভারতের বিজয় শংকর, আফগানিস্তানের হামিদ হাসান ও শ্রীলঙ্কার মিলিন্দা শ্রীবর্ধনে।     


টম ব্লান্ডেল (নিউজিল্যান্ড)

১০ দলের মধ্যে সবার আগে বিশ্বকাপের দল ঘোষণা করে নিউজিল্যান্ড। ব্ল্যাক ক্যাপসদের স্কোয়াডে আলাদাভাবে নজর কাড়ে টম ব্লান্ডেল নামটি। দুই টেস্ট ও তিন টি-টুয়েন্টি খেলার অভিজ্ঞতা থাকলেও এখনো ওয়ানডে অভিষেক হয়নি তার। এরপরও বিশ্বকাপের মতো বড় আসরে ব্লান্ডেল জায়গা পেয়েছেন, মূলত ব্যাকআপ উইকেটরক্ষক হিসেবে। এ জায়গায় টিম সেইফার্ট নির্বাচকদের প্রথম পছন্দ থাকলেও সেইফার্টের চোটই কপাল খুলে দিয়েছে ব্লান্ডেলের।

বিজয় শংকর (ভারত)

বিশ্বকাপে ভারতের হয়ে চার নম্বর পজিশনের মতো গুরুত্বপূর্ণ স্থানে ব্যাট করতে হবে বিজয়কে। সম্বল বলতে গত অক্টোবরে ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজের অভিজ্ঞতা। সেই সিরিজে দারুণ পারফরম্যান্সে নির্বাচকদের নজর কেড়ে পেছনে ফেলেন আম্বাতি রাইডুর মতো অভিজ্ঞ ব্যাটসম্যানকে। ভারতীয় নির্বাচকদের চোখে বিজয়ের ক্ষমতা ‘ত্রিমাত্রিক’ যিনি ব্যাটিংয়ের পাশাপাশি বলিং ও ফিল্ডিংয়েও সমানতালে দুর্দান্ত।

মোসাদ্দেক হোসেন (বাংলাদেশ)

২৩ বছর বয়সী টাইগার অলরাউন্ডার শেষ ওয়ানডে খেলেছেন ২০১৮ সালে, এশিয়া কাপে। বিশ্বকাপ দলে মোসাদ্দেক হোসেনের নাম তাই কিছুটা হলেও চমক জাগানো। আন্তর্জাতিক ক্রিকেটে তার নামের পাশে ওয়ানডেতে আছে মাত্র একটি হাফসেঞ্চুরি। তবু মূলত, ঘরোয়া ক্রিকেটে তার ফর্মটাই সবার সামনে তুলে ধরেন নির্বাচকরা। ৪৮.৮০ গড়ে সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে ৪৮৮ রান করেছেন তিনি, সঙ্গে আবাহনীকে আসর সেরা করতে বল হাতেও রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। এই বোলিংটা মোসাদ্দেককে বিশ্বকাপে জায়গা করে দিতে বিশেষ অবদান রেখেছে। ইংল্যান্ডের মাটিতে এ অলরাউন্ডারের অফস্পিন দলকে বিশেষ সুবিধা দেবে বলেই আস্থা রাখা হয়েছে।

হামিদ হাসান (আফগানিস্তান)

এক চোটের কারণে ২০১৬ সাল থেকে জাতীয় দলের বাইরে হামিদ। তারপর সোজা বিশ্বকাপ স্কোয়াডে। ৩১ বছর বয়সী এই পেসারের সামর্থ্য আর অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন না থাকলেও চোট নিয়ে এখনো ভাবনায় আফগান নির্বাচকরা। ৩২ ম্যাচে ৫৬ উইকেট নিয়ে আফগানিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হামিদ। সম্পূর্ণ সুস্থ হয়ে বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন ঠিকই, তবু নির্বাচকরা সতর্ক আছেব তার ব্যাপারে।

মিলিন্দা শ্রীবর্ধনে (শ্রীলঙ্কা)

এবারের বিশ্বকাপে সবচেয়ে বড় চমক হয়ে এসেছে শ্রীলঙ্কার দলটি। চমক অধিনায়ক নির্বাচনে। ২০১৬ সালে শেষ ওয়ানডে খেলা দিমুথ করুনারতেœর হাতে উঠেছে অধিনায়কের দায়িত্ব। চমক হয়ে এসেছে শ্রীবর্ধনের নামটিও। ২০১৭ সালে সবশেষ ওয়ানডে খেলেছেন, ২৬ ম্যাচে ৫১৩ রান করা এই খেলোয়াড়ের গড় মাত্র ২৩.৩১। তবে কেবল ব্যাট নয়, বলটাও ভালো জানেন বলেই বিশ্বকাপের মতো আসরে জায়গা করে নিতে পেরেছেন শ্রীবর্ধনে।
শীর্ষকাগজ