শনিবার, ২৩-মার্চ ২০১৯, ০৬:৫২ অপরাহ্ন
  • খেলা
  • »
  • দেশের উদ্দেশ্যে রওনা দিয়েছেন তামিম-মুশফিকরা

দেশের উদ্দেশ্যে রওনা দিয়েছেন তামিম-মুশফিকরা

Sheershakagoj24.com

প্রকাশ : ১৬ মার্চ, ২০১৯ ০৮:৪০ পূর্বাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলার পর বাংলাদেশ নিউজিল্যান্ড টেস্ট সিরিজ বাতিল করা হয়েছে আগেই। সিরিজ বাতিল করে দেশে ফিরছেন ক্রিকেটাররা। ইতিমধ্যে ক্রাইস্টচার্চ বিমানবন্দরে পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেটদলের খেলোয়াড়রা।
বাংলাদেশ সময় শনিবার ভোররাত ৩টার পর ক্রিকেটাররা ক্রাইস্টচার্চ বিমানবন্দরে পৌঁছান। বাংলাদেশ সময় ভোর ৫টায় সিঙ্গাপুর এয়ারলাইনসে করে বাংলাদেশ দলের ১৯ সদস্যের দেশের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে। ওই হামলার পরপরই ক্রিকেটারদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়।


বাংলাদেশ দল দেশে ফিরছে সিঙ্গাপুর এয়ারলাইনসে। দেশে ফেরা নিয়ে দলের ম্যানেজার খালেদ মাসুদ সংবাদমাধ্যমকে বলেছেন, ‘(স্থানীয় সময়) শনিবার দুপুর ১২টায় (বাংলাদেশ সময় ভোর ৫টা) আমরা রওনা দেব। আশা করি ঢাকায় পৌঁছাব রাত ১০টা ৪০ মিনিটে।’ কোচিং স্টাফদের কেউ কেউ যে দলের সঙ্গে ফিরছেন না, সেটি অবশ্য ম্যানেজার আগেই বলেছেন, ‘আমরা ১৯ জন ফিরব। কোচিং স্টাফের কেউ ওয়েস্ট ইন্ডিজ যাবে, কেউ হয়তো দক্ষিণ আফ্রিকায়। তাঁরা দ্রুতই টিকিট পেয়ে যাবেন।’
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় ভীষণ হতবাক বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ ঘটনার পর নিরাপত্তা নিয়ে নতুন উপলব্ধি হয়েছে বিসিবির। এখন থেকে যত উন্নত দেশেই খেলতে যাক বাংলাদেশ, সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস না পেলে সেখানে দল পাঠাবেন না, আজ স্পষ্ট করেই জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছে ক্রিকেটারদের সংগঠন ‘ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’ (কোয়াব)। এ ঘটনা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে নিরাপত্তার বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক দেবব্রত পাল, ‘এটি এখন কোনো দেশের একক সমস্যা নয়। এটি নির্মূলে সব দেশকে একযোগে কাজ করতে হবে। আমরা চাই এ ঘটনা থেকে শিক্ষা নিয়ে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ভবিষ্যতে দ্বিপক্ষীয় সিরিজ অথবা বৈশ্বিক কোনো ক্রিকেট টুর্নামেন্টে ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিত করবে। আশা করি আইসিসি ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনকে (ফিকা) নিয়ে নিরাপত্তাবিষয়ক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। খেলার মাঠে ক্রিকেটারদের নিরাপত্তা ও নিরাপদ রাখার নিশ্চয়তা সবার আগে পেতে হবে।’সতর্ক অবস্থায় স্থানীয় পুলিশ। ছবি: এএফপিহামলায় এখন পর্যন্ত ৪৯ জন নিহতের খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে ৩ জন বাংলাদেশি রয়েছেন। অল্পের জন্য বেঁচে গেছে নিউজিল্যান্ডে সফররত বাংলাদেশের খেলোয়াড়েরা। ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভাল মাঠের কাছেই যে মসজিদে জুমার নামাজ পড়তে গিয়েছিলেন তাঁরা, সেই মসজিদেই সন্ত্রাসী হামলা হয়েছে। হামলায় আহত হয়েছেন ৯০ জন। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
শীর্ষকাগজ/এম