সোমবার, ১০-ডিসেম্বর ২০১৮, ০৯:৪৫ পূর্বাহ্ন
  • খেলা
  • »
  • পাকিস্তানকে শক্ত প্রতিপক্ষ মানছে বাংলাদেশের মেয়েরা

পাকিস্তানকে শক্ত প্রতিপক্ষ মানছে বাংলাদেশের মেয়েরা

Shershanews24.com

প্রকাশ : ০৯ আগস্ট, ২০১৮ ০৫:২৭ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই মাঠে নামছে বাংলাদেশ। ৯ আগস্ট বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ভুটানের মাঠে পাকিস্তানের বিপক্ষে নামবে লাল-সবুজের দল। গত বছর ডিসেম্বরে ঢাকায় এএফসি অনূর্ধ্ব-১৪ ফুটবল চ্যাম্পিয়নশিপের বিজয়ী মেয়েরা এবার ফেভারিট হিসেবে মাঠে নামছে।

এই দলে নেই বড় কোনো পরিবর্তন, শুধু বয়সের কারণে উইংগার মার্জিয়া খেলতে পারছেন না। তবে বাংলাদেশ এবার টুর্নামেন্টের ফেভারিট হলেও ভারত ও ভুটান সাত মাস ধরে কঠোর পরিশ্রম করে নিজেদের উন্নতি করেছে। ভারতের কোচ ফার্মিন ডি’সুজা টুর্নামেন্টের আগে এক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে স্বীকার করেছেন যে বাংলাদেশ অনেক উন্নতি করে একটি সমীহ করার মতো দলে পরিণত হয়েছে।

উদ্বোধনী দিনেই আরেক ম্যাচে শ্রীলংকার বিপক্ষে খেলতে নামবে ভারত। দলটির কোচ ডি’সুজা বলেন, ‘গত দুই বছরে সাফ কাপ খেলুড়ে দেশগুলোর দারুণ উন্নতি চোখে পড়েছে, বিশেষ করে বাংলাদেশের। তারা গত বছর এএফসি চ্যাম্পিয়নশিপ খেলেছে, গত সাফ অনূর্ধ্ব-১৫ জিতেছে। তারা দুর্দান্ত একটি দল এবং তাদের বিপক্ষে খেলার জন্য আমাদের অবশ্যই ভালোভাবে প্রস্তুতি নিতে হবে।’

উপমহাদেশের মধ্যে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দল দিন দিন ভালো করছে এবং দুই বছর ধরে বিভিন্ন আন্তর্জাতিক ম্যাচ একসঙ্গে খেলায় তাদের মধ্যে ভালো বোঝাপড়া তৈরি হয়েছে। মারিয়া মান্ডা, গোলরক্ষক মাহমুদা, আনুচিং মোগিনি, আঁখি খাতুন ও মনিকা চাকমার মতো খেলোয়াড়রা একসঙ্গে উত্তর কোরিয়া, জাপান ও অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে ২০১৭ সালের এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে খেলেছে, যারা দলের মূল শক্তি হিসেবে বিবেচিত হবে।

বাংলাদেশ এরই মধ্যে ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কাকে এই ফরম্যাটে একাধিকবার হারালেও পাকিস্তানের মুখোমুখি হচ্ছে প্রথমবারের মতো। তবে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল অবশ্য পাকিস্তানকে এসএ গেমস এবং সাফ চ্যাম্পিয়নশিপে দুবার হারিয়েছে। বাংলাদেশের সফল কোচ গোলাম রাব্বানী ছোটন বলেন, ‘এটা সত্যি যে আমরা পাকিস্তানের বিপক্ষে আগে কখনো খেলিনি, তাই আমরা তাদের ব্যাপারে খুব বেশি জানি না। পাকিস্তানকে শক্তিশালী প্রতিপক্ষ ধরে আমরা আমাদের প্রথম ম্যাচে মাঠে নামব। তবে আমরা নিজেদের মতো করে খেলতেই বেশি আগ্রহী। মেয়েরা অনুশীলনে বেশি মনোযোগী ছিল, কারণ প্রথম ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ এবং জিততে হলে আমাদের শতভাগ উজাড় করে খেলতে হবে। মেয়েরা জেতার জন্যই মাঠে নামবে।’ 
শীর্ষনিউজ/এসএসআই