shershanews24.com
ওজন কমাতে সবজি বেশি খাবেন, না কি ফল?
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৯ ০৫:৪৩ অপরাহ্ন
shershanews24.com

shershanews24.com

শীর্ষকাগজ ডেস্ক : ওজন কমাতে স্বাস্থ্যকর ও ভারসাম্যপূর্ণ ডায়েট জরুরি। আর এই ভারসাম্যপূর্ণ ডায়েটে সবজি ও ফল দুটোই থাকে। দুটোই কিন্তু শরীরের জন্য উপকারী। এদের মধ্যে একটিকে বেছে নেওয়া আসলে খুব কঠিন।

পুষ্টি ও ক্যালরির দিক বিবেচনা করলে সবজি ও ফলের আলাদা আলাদা পুষ্টিগুণ রয়েছে। তবে ওজন কমানোর ক্ষেত্রে চিন্তা করলে কোনটি বেছে নেওয়া ভালো?

এর উত্তর দেওয়া হয়েছে টাইমস অব ইন্ডিয়ার প্রকাশিত একটি প্রতিবেদনে। তাহলে, চলুন জানি, কোনটি বেশি উপকারী।

সম্প্রতি পিএলওএস মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, নন- স্ট্রেচি সবজি, বিশেষ করে ব্রাসেলস স্প্রাউটস, ব্রকলি, বাধা কপি পেটের মেদ কমাতে কাজ করে। তবে ফল যেমন, বেরি, আপেল ও পেয়ারা ওজন কমাতে বেশি ভালো। ১৯৮৬ থেকে ২০১০ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের এক লাখ নারী ও পুরুষের মধ্যে গবেষণাটি করা হয়। গবেষণার উপসংহার হিসেবে বলা হয়, ওজন কমানোর ক্ষেত্রে সবজি কার্যকর, তবে ফল একটু বেশি ভালো।

গবেষণার আরো কিছু তথ্যে দেখা যায়, স্মুদি ওজন কমাতে খুব উপকারী। কারণ, এটি সাধারণত ফলের তৈরি হয় এবং এতে উচ্চ পরিমাণ আঁশ থাকে। আরো দেখা যায়, খাদ্যতালিকায় আপেল ও পেয়ারা থাকলে এক কিলো ওজন বেশি কমে।

তবে এর মানে এই নয় যে সবজি স্বাস্থ্যের জন্য ভালো নয়। এই গবেষণার ফলাফল অনুযায়ী, যারা ফলের তুলনায় সবজি বেশি খায় তাদের ওজন একটু কম কমে। তবে সয়া, টফু, ফুলকপি, পালং শাক ইত্যাদি ওজন কমাতে বেশ ভালো সবজি।

গবেষণায় বলা হয়, আসলে ওজন কমানোর বিষয়ে ফল বেশি ভালো সবজির তুলনায়। এর কারণ হলো, এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর ক্যালরি ও অ্যান্টি অক্সিডেন্ট।

তবে জেনে আশ্চর্য হবেন যে এটি কেবল একটি গবেষণা, যেখানে সবজির তুলনায় ফলকে ভালো বলা হচ্ছে। তবে ২০১৪ সালের এপিডেমোলজি ও কমিউনিটি হেলথে প্রকাশিত আরেকটি গবেষণায় বলা হয়, ওজন কমানোর লক্ষ্য পূরণ করতে সবজি সবচেয়ে ভালো সমাধান।

তাই, ওজন কমাতে সবজি বা ফল কোনোটির ওপর এককভাবে নির্ভর না করে বা গুরুত্ব না দিয়ে, দুটোই খান। কারণ, ওজন কমাতে দুটোই কম-বেশি উপকারী, এমনটাই পরামর্শ বিশেষজ্ঞদের।
শীর্ষকাগজ/এসএসআই