বৃহস্পতিবার, ২৭-জুন ২০১৯, ০১:৫০ পূর্বাহ্ন
  • অন্যান্য
  • »
  • এ কে খন্দকারের বই প্রত্যাহার করলো প্রথমা

এ কে খন্দকারের বই প্রত্যাহার করলো প্রথমা

Sheershakagoj24.com

প্রকাশ : ০৩ জুন, ২০১৯ ০৩:৫৮ অপরাহ্ন

শীর্ষকাগজ, ঢাকা: এ কে খন্দকার ভুল তথ্যের জন্য ক্ষমা চাওয়ার একদিন বাদেই তার লেখা ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইটি প্রত্যাহার করে নিয়েছে প্রথমা প্রকাশন।
সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রথমা প্রকাশন থেকে জানানো হয়, প্রথমা প্রকাশন প্রকাশিত ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইটি নিয়ে এর লেখক মুক্তিযুদ্ধের ডেপুটি চিফ অব স্টাফ (অব.) এয়ার ভাইস মার্শাল এ কে খন্দকার, বীর উত্তম সম্প্রতি একটি বিবৃতি দিয়েছেন এবং ১ জুন ২০১৯ তারিখে একটি সংবাদ সম্মেলন করেছেন। সেখানে তিনি বলেছেন, এ বইয়ের একটি অনুচ্ছেদে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্পর্কে তিনি একটি ভুল তথ্য পরিবেশন করেছেন। সে ভুল তথ্যসহ পুরো অনুচ্ছেদটি তিনি বইটি থেকে প্রত্যাহার করে নিতে চান।
লেখকের ইচ্ছার প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমা বইটি বাজার থেকে প্রত্যাহার করে নিয়েছে।
উল্লেখ্য, ২০১৪ সালের আগস্টের শেষ সপ্তাহে প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত হয় এ কে খন্দকারের ‘১৯৭১ : ভেতরে বাইরে’ বইটি। বইটির ৩২ নম্বর পৃষ্ঠায় তিনি বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্পর্কে ভুল তথ্য পরিবেশন করেন। এরপর থেকেই এ নিয়ে বিতর্কের ঝড় ওঠে।
অবশেষে বইটি প্রকাশের প্রায় পাঁচ বছর পর শনিবার (০১ জুন) সংবাদ সম্মেলন করে এ কে খন্দকার ওই লেখার জন্য জাতির কাছে ক্ষমা চান এবং অনুচ্ছেদটি প্রত্যাহারের ঘোষণা দেন।
শীর্ষকাগজ/জে