বুধবার, ২০-মার্চ ২০১৯, ০২:৫৯ পূর্বাহ্ন
  • অন্যান্য
  • »
  • সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলল যে সাইনবোর্ড

সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলল যে সাইনবোর্ড

Sheershakagoj24.com

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারী, ২০১৯ ০৫:৫২ অপরাহ্ন

শীর্ষকাগজ, ঢাকা: সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ব্যতিক্রমি এক সাইনবোর্ড। এমন সাইনবোর্ড দেখে সামাজিক যোগাযোগামাধ্যমে লেখা হচ্ছে যেমন ইতিবাচক মন্তব্য তেমনি সেখানে জমা পড়ছে বর্তমান সামাজিক অবস্থা নিয়ে অনেক নেতিবাচক মন্তব্য।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই সাইনবোর্ডটিতে লেখা রয়েছে, 'এই ভবনে অবস্থানরত সকল ভাড়াটিয়ার দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে যে, যারা বাবা-মাকে নিয়ে অত্র ভবনে অবস্থান করবেন তাদের বাড়ি ভাড়া মাসিক ৫০০ টাকা করে কম নেওয়া হবে। এ নির্দেশনা আজীবনের জন্য বলবৎ থাকবে।'

কোনো বাড়িওয়ালার দেয়া এমন ঘোষণা দৃষ্টি কেড়েছে রাজধানীবাসীর। প্রশংসাসূচক কমেন্টে ভাসছে ফেসবুক। অনেকেই বাড়িটির দেয়ালে ঝোলানো ওই ফলককের ছবিটি শেয়ার করছেন। স্যালুট জানাচ্ছেন ওই বাড়িওয়ালাকে। তবে এ বিষয়ে প্রশ্ন তুলেছেন সচেতন নাগরিকেরা।

তারা বলছেন, দেশ থেকে একান্নবর্তী পরিবারের ঐতিহ্য প্রায় হারিয়ে যাচ্ছে। বিশেষকরে ঢাকা শহরের মতো নগরগুলোতে ফ্ল্যাট বাসায় এখন আর তেমনটা দেখা যায় না।

যৌথ পরিবার ভেঙে একক পরিবার গড়ে উঠছে দিনদিন। এ ফলকে নাগরিক জীবনের সেই হীনতার কথাই ফুটে উঠেছে।

বিশ্লেষকদের মতে, যৌথ পরিবার ভেঙে একক পরিবারের দিকে ধাবিত হওয়ার পেছনে যেসব কারণ রয়েছে সেগুলো হলো- কাজের যোগসূত্র ও পারিবারিক মতভিন্নতা, কলহ, ব্যক্তিগত সুবিধাপ্রাপ্তি, সম্পদের ভাগাভাগি, ভাইয়ে ভাইয়ে আর্থিক দ্বন্দ্ব, বিবাহবিচ্ছেদ বৃদ্ধি এবং স্বাধীনচেতা মনোভাব।

এসব কারণে শহরে দম্পতিরা এখন তাদের সন্তানদের নিয়ে একক পরিবারে থাকতে স্বচ্ছন্দ বোধ করেন। এভাবে দিনদিন আত্মকেন্দ্রিক ও যান্ত্রিক হয়ে উঠছে মানুষ। সচেতনরা বলছেন, ঢাকার ক্যান্টনমেন্টের মাটিকাটা এলাকায় অবস্থিত ওই বাড়ির মালিক এই ফলকের মাধ্যমে এমন আত্মকেন্দ্রিকতার বিপক্ষে এক প্রতিবাদ করলেন। বাবা-মাকে গ্রামে নয়, শহরে এনে সুখে-দুঃখে একসঙ্গে থাকলে তিনি ওই পরিবারকে স্বাগত জানাতে চান, চান পুরস্কৃত করতে।
শীর্ষকাগজ/এসএসআই