বুধবার, ১২-ডিসেম্বর ২০১৮, ১১:২৬ অপরাহ্ন
  • অন্যান্য
  • »
  • মেয়র হানিফের দ্বাদশ মৃত্যুবার্ষিকী বুধবার 

মেয়র হানিফের দ্বাদশ মৃত্যুবার্ষিকী বুধবার 

Shershanews24.com

প্রকাশ : ২৭ নভেম্বর, ২০১৮ ০৮:১৯ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : আগামীকাল বুধবার ২৮ নভেম্বর অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র এবং ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফ এর দ্বাদশ মৃত্যুবাষির্কী। এ উপলক্ষে বিশেষ দোয়া ও বিভিন্ন কর্মসূচীর আয়োজন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ ও আওয়ামী লীগের সহযোগী সংগঠন সমূহ। 
২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি মুক্তাঙ্গণে এক সমাবেশে বক্তৃতা দেয়ার সময় হৃদরোগে আক্রান্ত হন মেয়র হইনফ। পরে চিকিৎসাধীন অবস্থায় ২০০৬ সালের ২৮ নভেম্বর রাতে ৬২ বছর বয়সে ঢাকার এ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মেয়র মোহাম্মদ হানিফ।
১৯৪৪ সালের ১ এপ্রিল ঢাকার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন মোহাম্মদ হানিফ। তিনি ছাত্রাবস্থায় ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করে জীবনের শেষ দিন পর্যন্ত আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। তিনি ১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিবের দায়িত্ব পান। এসময় ছয়দফা মুক্তি সনদ প্রণয়ন ও প্রচারে বিশেষ ভূমিকা রাখেন। ‘৬৯-এর গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে তার বলিষ্ঠ ভূমিকা ছিল। তিনি ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ছেড়ে দেয়া ঢাকা ১২ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। এরপর হুইপের দায়িত্ব পালন করেন। ‘৭৬ সালে তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন। 

মোহাম্মদ হানিফের দ্বাদশ মৃত্যুবার্ষিকীতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী শোক বাণী দিয়েছেন। 
তার পুত্র ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন পিতার মৃত্যুবার্ষিকীতে তাঁর রূহের মাগফিরাত কামনায় দেশবাসীর নিকট দোয়া কামনা করেছেন।  
এ উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ ও আওয়ামী লীগের সহযোগী সংগঠন সমুহ, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র মোহাম্মদ হানিফ স্মৃতি সংসদ সহ সংগঠনগুলা বিভিন্ন কর্মসূচীর আয়োজন করেছে।
কর্মসূচীর মধ্যে রয়েছে- সকাল ১০:৩০ মিনিটে আজিমপুর কবরস্থানে কবর জিয়ারত ও দোয়া মাহফিল, আলোকচিত্র প্রদর্শনী, দুপুর ১২ টায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নগর ভবনে স্বরণ সভা ও দোয়া মাহফিল সহ ২ সপ্তাহ ব্যাপী মেয়র হানিফ স্বাস্থ্য সেবা পক্ষ থেকে বিনামুল্যে চিকিৎসা সেবা প্রদান প্রভৃতি। 
এছাড়াও বিকাল ৪টায়, ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগ স্বরণ সভা ও দোয়া মাহফিল আয়োজন করেছে। ওই স্বরণ সভায় বাংলাদেশ আওয়ামী লীগ, মহানগর আওয়ামী লীগ সহ অন্যান্য জাতীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। 
আজ সন্ধ্যায় মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা মোহা. হাবিবুল ইসলাম সুমনের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
শীর্ষনিউজ/বিজ্ঞপ্তি/আর