শুক্রবার, ১৪-ডিসেম্বর ২০১৮, ১০:৫১ পূর্বাহ্ন
  • অন্যান্য
  • »
  • ঢাবির সেই চুম্বন ওয়াশিংটন পোস্টেও 

ঢাবির সেই চুম্বন ওয়াশিংটন পোস্টেও 

Shershanews24.com

প্রকাশ : ২৯ জুলাই, ২০১৮ ০৬:৩৬ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : জীবন আহমেদ। পেশায় ফটো সাংবাদিক। প্রতিদিনের মতো ওইদিনও ঘুরছিলেন বৃষ্টি-ভেজা ছবি তোলার জন্য। এক পর্যায়ে পৌঁছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ক্যামেরা হাতে একের পর এক করছিলেন ক্লিক। তুলছিলেন বৃষ্টিস্নাত ছবি। তবে ওইদিনই যে জীবনে বিস্ময়কর এক ছবি তুলে আলোচনার কেন্দ্র বিন্দুতে পৌঁছে যাবেন, তা কি ভাবছিলেন তিনি। এবার তার সেই চুম্বন দৃশ্যের ছবিটি জায়গা করে নিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্টে।
ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশি ফটোগ্রাফার জীবন আহমেদের তোলা ছবিটি মুহূর্তের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপরই গোড়াবাদী সাংবাদিকসহ এক শ্রেণীর রোষাণলে পড়েন তিনি। শুধু তাই নয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় তাকে বেদড়ক পেঠানো হয়েছে বলেও অভিযোগ করা হয় ওই প্রতিবেদনে।
প্রতিবেদনে আরও বলা হয়, অনেকেই ছবির প্রশংসা করলেও, বেশিরভাগ মানুষ এর বিরোধীতা করেছেন। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক কোটা আন্দোলন নিয়ে কথা বলেছে ওয়াশিংটন পোস্ট। ওই প্রতিবেদনে বলা হয়, কয়েক মাস ধরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ও সহিংসতা দেখা দিয়েছে। আর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে শান্তিপূর্ণ দৃশ্য গত কয়েকদিন ধরেই অনুপস্থিত।
ওয়াশিংটন পোস্টকে জীবন আহমেদ বলেন, আমি ছবিটি তোলার সময় ওই যুগল কোনো আপত্তি করেনি। কিন্তু নৈতিকতার নামে আমার ছবিটি নিয়ে অনেকেই সমালোচনা করেছেন, যা একজন শিল্পীর কাজের বিরুদ্ধে যাচ্ছে। ছবি তোলার পরদিনই নাকি তার কর্মস্থলের বস তাকে ফেসবুক আইডি থেকে ছবি তুলে নিতে বলেন এবং ল্যাপটপ জমা দিতে বলেন।
বাংলাদেশে অনেক লোককে ক্ষুব্ধ করেছে প্রেমীদের একটি ভাইরাল ছবি। যে ব্যক্তি এটি গ্রহণ করেছে বলে তাকে পিটিয়ে হত্যাচেষ্টা করা হয়েছিল।
এই ছবিতে এক রক্ষণশীল ব্লগার কমেন্টসে লিখেছেন: "প্রেমীরা দিনে আরও দম্ভ করে যাচ্ছে। আগে এই জিনিস গোপনে সম্পন্ন করা করতো। এখন তারা প্রকাশ্য দিবালোকে এই ধরণের কাজ করছেন।"
শীর্ষনিউজ/এমই