রবিবার, ২৫-আগস্ট ২০১৯, ১২:৩৭ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • অসাংবিধানিক পথে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়েছে : প্রিয়াঙ্কা গান্ধী

অসাংবিধানিক পথে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়েছে : প্রিয়াঙ্কা গান্ধী

shershanews24.com

প্রকাশ : ১৪ আগস্ট, ২০১৯ ০৯:০৩ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: ভারতের জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ধারা বিলোপের পর এই প্রথম মুখ খুললেন ভারতের জাতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। জম্মু-কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপ নিয়ে সরাসরি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারকে আক্রমণ করে প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, অসাংবিধানিক পথে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করেছে কেন্দ্রীয় সরকার।
উত্তরপ্রদেশের সোনভদ্রে দাঁড়িয়ে প্রিয়াঙ্কা বলেন, ‘ভারতের কাশ্মীরে যখন ৩৭০ অনুচ্ছেদ বহাল করা হয়েছিল, তখন বেশ কিছু নিয়মও তৈরি হয়েছিল। সে নিয়মগুলো না মেনেই কেন্দ্রের মোদি সরকার তা খারিজ করার কথা ঘোষণা করেন। কারো কোনো মতামতই নেয়নি বিজেপি সরকার। কিন্ত কংগ্রেস সবার মতামতের সমান গুরুত্ব দিয়ে এসেছে সবসময়। সবার মতামত নিয়েই আলোচনা করেছে।’
গত ৫ আগস্ট কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ খারিজ করে দিয়ে লাদাখ ও কাশ্মীরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। বিরোধীরা বিষয়টি নিয়ে সরব হলেও তাদের ঐক্যবদ্ধ বিরোধীতার অভাবে ভারতের লোকসভা ও রাজ্যসভা— দুই কক্ষেই পাশ হয়ে যায় বিলটি। অনেক কংগ্রেস নেতাও সংসদের বাইরে মোদি সরকারের এ সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন বলে জানা যায়।
শীর্ষনিউজ/তাশা