শনিবার, ২০-জুলাই ২০১৯, ১১:৪৭ পূর্বাহ্ন

পেলোসির ‘ফেক ভিডিও’ নিয়ে ট্রাম্পের কাণ্ড

shershanews24.com

প্রকাশ : ২৫ মে, ২০১৯ ১১:১৪ পূর্বাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: ‘ফেক নিউজ’ কথাটা প্রায়ই শোনা যায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখে। তাঁর সমালোচনা করে দেওয়া যেকোনো খবরকেই তিনি ঢালাওভাবে ‘ফেক’ বলে উড়িয়ে দেন। এবার ট্রাম্পের বিরুদ্ধেই ‘ফেক নিউজ’ বিলি করার অভিযোগ উঠেছে।
ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি জুলিয়ানি এক টুইটে একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিওটি ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসির। এতে দেখা গেছে, ওয়াশিংটনের এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় কংগ্রেসের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসির কথা জড়িয়ে আসছে। দেখে মনে হচ্ছে, তিনি কিছুটা মাতাল। তবে পরে প্রকাশিত হয়, ইচ্ছাকৃতভাবে ‘এডিট’ করে পেলোসির কথার গতি কমিয়ে দেওয়া হয়েছে। আর তাতেই মনে হচ্ছে, পেলোসি মাতাল অবস্থায় কথা বলছেন। লাখ লাখ মানুষ ভিডিওটি দেখেছেন। অনেকে পেলোসিকে নিন্দাও জানিয়েছেন। তবে ভিডিওটি ফেক জানার পর রুডি জুলিয়ানি তাঁর টুইট থেকে সেটি বাদ দিয়েছেন।

পেলোসির আরও ভিডিও শেয়ার করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে পেলোসি মোট ২১ মিনিট কথা বলেন। সেই কথা সম্পাদনা করে মাত্র ৩০ সেকেন্ডে নামিয়ে এনে ফক্স নিউজে প্রচারিত হয়। সেখানেও দেখা যাচ্ছে, পেলোসির কথা জড়িয়ে আসছে। প্রেসিডেন্ট তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকে ভিডিওটি নিজের ছয় কোটি টুইটার অনুসারীদের মধ্যে বিলি করেন।
পরে জানা যায়, ভিডিওটি ফেক। এ নিয়ে প্রশ্ন করা হলে স্থানীয় সময় গতকাল শুক্রবার ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমি ভিডিওর বিষয়ে কিছু জানি না।’
ইউটিউব থেকে প্রথম ভিডিওটি সরানো হয়েছে। কিন্তু ফেসবুক তা সরাতে অস্বীকার করেছে। তাদের যুক্তি, মিথ্যা বলেই কোনো ভিডিও সরানো তাদের নীতি নয়। কোনটি সত্য, কোনটি মিথ্যা, সে সিদ্ধান্ত যারা সে ভিডিও দেখছে, তাদেরই নিতে হবে।
শীর্ষকাগজ/জে