মঙ্গলবার, ১৮-জুন ২০১৯, ১১:৪৪ পূর্বাহ্ন

উৎসবের প্রস্তুতি নিচ্ছে বিজেপি, বিকেলে বৈঠক

Sheershakagoj24.com

প্রকাশ : ২৩ মে, ২০১৯ ০১:১৮ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে ফল ঘোষণা শুরু হয়েছে আজ। এর মধ্যে নিজ আসন বারণসীতে বিপুল বিক্রমে এগিয়ে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বার্তা সংস্থা এএনআই জানাচ্ছে এক লাখেরও বেশি ভোটের ব্যবধানে এগিয়ে আছেন মোদি। অন্যদিকে গান্ধীনগরে বিজেপি প্রেসিডেন্ট অমিত শাহ এগিয়ে আছেন দেড় লাখেরও বেশি ভোটের ব্যবধানে।
অপরদিকে, আজ স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় দিল্লিতে পার্লামেন্টারি বোর্ডের সভা আহ্বান করেছে বিজেপি। দলটির প্রধান কার্যালয়গামী সব সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। অনলাইন আনন্দবাজার পত্রিকার হিসাবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ এগিয়ে আছে ৩৩৪ আসনে। তবে অনলাইন এনডিটিভি বলছে, এ সংখ্যা ৩৪৮। যদি চূড়ান্ত ফল এমনই হয় তাহলে ভয়াবহ পরাজয়ের মুখোমুখি হবে প্রধান বিরোধী দল কংগ্রেস।
মোদির এমন সাফল্যে উল্লসিত দলের নেতা-কর্মীরা। চলছে লাড্ডু বানানোর কাজ। বারাণসী ও দার্জিলংসহ বিভিন্ন স্থানে ড্রামের তালে তালে নেচে-গেয়ে মিষ্টি বিতরণ করছেন তাঁরা। এ ছাড়া দলের পক্ষ থেকে সারা দেশেই মিষ্টির দোকানগুলোতে অর্ডার দিয়ে রাখা হয়েছ্।ে
আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে লোকসভা নির্বাচনের ভোট গণনা ও ফল প্রকাশ। ভোট গ্রহণ শেষে বুথফেরত জরিপ আভাস দিয়েছিল, দিল্লির ক্ষমতা ফের বিজেপির হাতেই যাচ্ছে। আর ভোট গণনার চার ঘণ্টার মাথায় বিভিন্ন কেন্দ্রের ঘোষিত ফল বলছে, ৩৩১টি আসনে এগিয়ে আছে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ।
লোকসভার মোট ৫৪৩টি আসনের মধ্যে এবার ৫৪২টিতে ভোট হয়েছে। নির্বাচন কমিশনের নির্দেশে তামিলনাড়ু রাজ্যের একটি আসনে এবার ভোট হয়নি। একক সংখ্যাগরিষ্ঠ পেতে গেলে কোনো দল বা জোটকে ম্যাজিক সংখ্যা ২৭২টি আসন পেতে হবে।
গত ১৯ মে সাত ধাপে ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়। ওই দিন সন্ধ্যা থেকেই বিভিন্ন জরিপ সংস্থা বুথফেরত ফল প্রকাশ করতে থাকে। অধিকাংশ জরিপেই আভাস মিলেছে, দিল্লির ক্ষমতা ফের বিজেপির হাতে যাচ্ছে। তবে কংগ্রেসের পক্ষ থেকে কর্মীদের বলা হয়েছে, এ ধরনের জরিপে তাঁরা যেন হতাশ না হন।
শীর্ষকাগজ/জে