সোমবার, ২৬-আগস্ট ২০১৯, ১২:২৩ পূর্বাহ্ন

চীনে উইকিপিডিয়ার সকল সংস্করণ বন্ধ

shershanews24.com

প্রকাশ : ১৬ মে, ২০১৯ ১১:২১ পূর্বাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: ইন্টারনেট বিশ্বকোষ উইকিপিডিয়ার সকল ভাষার সংস্করণ বন্ধ করে দিয়েছে চীন। ওয়েবসাইটটির মালিকানা প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন এ তথ্য নিশ্চিত করেছে। বুধবার (১৫ মে) এক বিবৃতিতে উইকিমিডিয়া ফাউন্ডেশন জানিয়েছে যে, গত এপ্রিল থেকে চীনে উইকিপিডিয়ার সকল ভাষার সংস্করণই বন্ধ রয়েছে। খবর বিবিসির।

ইন্টারনেট সেন্সরশিপ গবেষকরা জানান যে, চীনে আরও হাজারো নিষিদ্ধ ওয়েবসাইটের তালিকায় যোগ হয়েছে উইকিপিডিয়াও। গত মাস থেকে  প্রবেশ করা যাচ্ছে না এর কোনো সংস্করণেই। এর আগে উইকিপিডিয়ার চীনা সংস্করণটি বন্ধ করে দিয়েছিল চীন সরকার। কিন্তু এখন সকল সংস্করণই বন্ধ করে দেওয়া হয়েছে।

উইকিমিডিয়া জানিয়েছে, তারা চীনের এই পদক্ষেপের ব্যাপারে কোনো নোটিশ পায়নি।

এক বিবৃতিতে উইকিমিডিয়া ফাউন্ডেশন বলেছে, এপ্রিলের শেষের দিকে উইকিমিডিয়া ফাউন্ডেশন এ ব্যাপারে নিশ্চিত হয়েছে যে, চীন থেকে উইকিপিডিয়ায় প্রবেশ করা যাচ্ছে না। আমাদের ইন্টারনেট ট্র্যাফিক রিপোর্ট বিশ্লেষণ করার পর, আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে, চীন উইকিপিডিয়ার সকল ভাষার সংস্করণই বন্ধ করে দিয়েছে।

উল্লেখ্য, উইকিপিডিয়া হচ্ছে, সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষিক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত একটি ইন্টারনেট বিশ্বকোষ। পূর্বেও বিভিন্ন দেশে সাইটটি নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল। ২০১৭ সালে তুরস্ক উইকিপিডিয়ায় প্রবেশ নিষিদ্ধ করে দেয়। পরবর্তীতে চলতি বছর ভেনেজুয়েলায় সাময়িকভাবে বন্ধ হয়ে যায় উইকিপিডিয়া।

শীর্ষকাগজ/এম