শুক্রবার, ১৯-এপ্রিল ২০১৯, ০২:১৮ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • সিরিয়ায় নার্স জিম্মি: মুখোমুখি জাসিন্দা-রেডক্রস

সিরিয়ায় নার্স জিম্মি: মুখোমুখি জাসিন্দা-রেডক্রস

Sheershakagoj24.com

প্রকাশ : ১৬ এপ্রিল, ২০১৯ ০১:১৭ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় পাঁচ বছর ধরে নিউজিল্যান্ডের এক নার্স আটক রয়েছেন। এ খবর প্রকাশের পর আন্তর্জাতিক রেডক্রস কমিটি ও কিউ সরকারের মধ্যে সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়েছে।
অপহরণের শিকার ওই নারীকে নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করায় রেডক্রসের সমালোচনা করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান।-খবর গার্ডিয়ান অনলাইনের
সোমবার রেডক্রস ও নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ২০১৩ সালের ১৩ অক্টোবর তিন সিরীয় সহকর্মীর সঙ্গে অপহরণের শিকার হন নিউজিল্যান্ডের ৬৩ বছর বয়সী লুইসা আকাভি।
রেডক্রসের ১৫৬ বছরের ইতিহাসের যে কারও চেয়ে সবচেয়ে বেশি সময় ধরে জিম্মি অবস্থায় রয়েছেন এই তিন নার্স। ২০১৩ সালেই নিউজিল্যান্ডের স্থানীয় গণমাধ্যম এ খবর জানতে পারে। তবে সরকার তখন তা প্রকাশ করতে দেয়নি।

কিন্তু সোমবার এ খবর প্রকাশিত হয়ে যাওয়ার পর রেডক্রসের জ্যেষ্ঠ কর্মকর্তা ও নিউজিল্যান্ড রেডক্রস আকাভিকে নিয়ে তথ্য চেয়ে একটি ভিডিও প্রকাশ করে। কিন্তু নিউজিল্যান্ডের সরকার এ প্রকাশকে স্বাগত জানাতে পারেনি।
সাপ্তাহিক সংবাদ সম্মেলেন এ নিয়ে কথা বলতে অস্বীকার করেছেন নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী। তিনি বলেন, ওই নার্স ও তার অবস্থান প্রকাশ না করার ব্যাপারে সরকারের অভিমত আগের মতোই রয়েছে।
তিনি বলেন, আমাদের মত হচ্ছে- এ ঘটনা প্রকাশ না হওয়াই উচিত। আমরা ভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করছি। রেডক্রসের সঙ্গে আমরা একমত না।
শীর্ষকাগজ/জে