বুধবার, ১৯-সেপ্টেম্বর ২০১৮, ১১:৩১ পূর্বাহ্ন

লন্ডনে জানাজা শেষে কুলসুম নওয়াজের লাশ লাহোরে

Shershanews24.com

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০২:৩৭ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্ত্রী কুলসুম নওয়াজের লাশ লন্ডন থেকে লাহোরে পৌঁছেছে। শুক্রবার সকালে একটি বিমানে করে তার লাশ লাহোরে নিয়ে আসা হয়। নওয়াজ শরীফের পারিবারিক বাড়ি জাতি উমরা লাহোরে তার লাশ স্থানান্তর করা হয়েছে। সেখানেই তাকে সমাহিত করা হবে।

গত মঙ্গলবার ভোরে কুলসুম নওয়াজ (৬৮) লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। দীর্ঘদিন ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। লন্ডনে প্রথম দফায় নামাজে জানাজা শেষে শুক্রবার স্থানীয় সকাল ৬টা ৪৫ মিনিটে একটি বিমানে করে তার মৃতদেহ লাহোরের আল্লামা ইকবাল আর্ন্তজাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

নওয়াজ শরিফের ভাই এবং পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ'র (পিএমএল-এন) প্রেসিডেন্ট শেহবাজ শরিফ, তার মেয়ে আসমা, নাতি জায়েদ হুসাইন শরিফ এবং তার পরিবারের ১১ সদস্য ওই বিমানে করে লাহোরে পৌঁছান।

কুলসুম নওয়াজের ছেলে হাসান এবং হুসাইন নওয়াজ তাদের মায়ের জানাজায় অংশ নিতে পাকিস্তানে আসেননি। আদালত দু'জনকেই দুর্নীতির মামলায় পলাতক হিসেবে ঘোষণা করেছে।

শুক্রবার বিকেল ৫টায় জাতি উমরার পার্শ্ববর্তী শরিফ মেডিকেল সিটিতে কুলসুমের জানাজা নামাজ অনুষ্ঠিত হবে। পরে লাশ সমাহিত করা হবে।
পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ'র মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, রোববার আসর এবং মাগরিবের মধ্যবর্তী সময়ে তার কুলখানি অনুষ্ঠিত হবে।

এর আগে স্ত্রী কুলসুম নওয়াজের জানাজায় অংশ নেওয়ার জন্য প্যারোলে মুক্তি দেওয়া হয় নওয়াজ শরিফকে। একই কারণে তার মেয়ে মরিয়ম নওয়াজ ও জামাতা ক্যাপ্টেন (অব.) সাফদারকে প্যারোলে মুক্তি দেওয়া হয়।

উল্লেখ্য নওয়াজ শরিফ ও মেয়ে মরিয়ম দুর্নীতির মামলা মোকাবেলা করতে গত জুলাইয়ে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনের আগে পাকিস্তানে ফিরে আসলে বিমানবন্দরেই তাদের গ্রেফতার করা হয়। সেই থেকে কারাগারেই আছেন তারা। এছাড়াও দুর্নীতির মামলায় পলাতক রয়েছে নওয়াজ শরিফের ২ ছেলে হাসান এবং হুসাইন নওয়াজ।

কুলসুম ১৯৫০ সালে লাহোরে একটি কাশ্মীরি পরিবারে জন্মগ্রহণ করেন। ইসলামিয়া কলেজে পড়াশোনা করেন এবং লাহোরের ফরম্যান খ্রিস্টান কলেজ থেকে স্নাতক পাস করেন। ১৯৭০ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে উর্দু বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। একই বছর নওয়াজ শরিফকে বিয়ে করেন।
শীর্ষনিউজ/এইচএস