বুধবার, ২৪-অক্টোবর ২০১৮, ০৯:৪১ পূর্বাহ্ন

ভারতের আকাশে রহস্যময় ড্রোন, সতর্কতা জারি

Shershanews24.com

প্রকাশ : ১০ আগস্ট, ২০১৮ ০৭:২৯ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : ভারতের ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের আকাশে সন্দেহজনক ড্রোন দেখতে পেয়েছে এক পাইলট। কিন্তু কিছুক্ষণের মধ্যেই সেটি নিখোঁজ হয়ে যায়। খবর আনন্দবাজার পত্রিকার।

বৃহস্পতিবার বিকালে ইন্ডিগোর চেন্নাইগামী বিমানের পাইলট বিমান উড্ডয়নের পরপরই ড্রোন দেখতে পান। উদ্ভূত পরিস্থিতি বিমানবন্দরে সতর্কতা জারি ও বিমান উড্ডয়ন বন্ধ রাখা যায়।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, বিমান উড়ানের পরে ড্রোন নজরে আসে পাইলটের। পাইলট ড্রোন দেখার পরপরই এটিসিকে খবর দেন।

দিল্লি বিমানবন্দরের তিনটি রানওয়ের মধ্যে একটিতে এই ড্রোনের গতিবিধি নজরে আসে। তবে এটিসির কর্মকর্তারা ঘটনাস্থলে গেলে কোনো ড্রোন দেখতে পাওয়া যায়নি।

উদ্ভূত পরিস্থিতিতে সতর্কতা জারি করা হয়। বিমানবন্দরে প্রায় সোয়া এক ঘণ্টা বিমান উড্ডয়ন বন্ধ থাকে। রানওয়েতে দাঁড়িয়ে থাকা বিমানগুলোতেও বিশেষ সতর্কতা নেয়া হয়। পরে দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষের সবুজসংকেত পেয়ে বিমান চলাচল শুরু হয়।

এটিসি জানিয়েছে, ড্রোনটি দেখতে পেয়েই পাইলট এটিসিকে খবর দেন। এটিসি খবর দেয় এসওসিসি বা সিকিউরিটি অপারেশন কন্ট্রোল সেন্টারে। তারা দ্রুত সতর্কতা জারি করে।

ইন্ডিগোর ওই বিমানচালকের কথা অনুযায়ী, ড্রোনটি মাটি থেকে ২ হাজার ফুট উঁচুতে উড়ছিল। রানওয়ে থেকে ৩ নটিক্যাল মাইল দূরে ছিল। সিআইএসএফ জানিয়েছে দ্রুত ঘটনাস্থলে গেলেও, কোনো ড্রোন দেখতে পাননি তারা। এয়ারপোর্ট অথরিটি অপারেটর পরে বিমান চলাচলের ছাড়পত্র দেয়। তারপর স্বাভাবিক হয় পরিস্থিতি৷

দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার সঞ্জয় ভাটিয়া বলেন, বিমানবন্দরের কাছাকাছি বা সেই এলাকায় ড্রোনজাতীয় বস্তুর আনাগোনা নিষিদ্ধ। এই ঘটনায় ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। তদন্ত চলছে।

শীর্ষনিউজ/এমই