মঙ্গলবার, ১৬-অক্টোবর ২০১৮, ১০:২০ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • গজনি শহরের অধিকাংশ নিয়ন্ত্রণে নেয়ার দাবি তালেবানের

গজনি শহরের অধিকাংশ নিয়ন্ত্রণে নেয়ার দাবি তালেবানের

Shershanews24.com

প্রকাশ : ১০ আগস্ট, ২০১৮ ০৩:২৭ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : আফগানিস্তানের গজনি শহরে শুক্রবার সকাল হওয়ার আগেই ঢুকে পড়েন তালেবান বিদ্রোহীরা। কয়েক ঘণ্টা যেতে না যেতেই প্রাদেশিক রাজধানীর অধিকাংশ অঞ্চল তারা নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেন।

যদি এ ঘটনা সত্যি হয়, তবে এটিই হবে কয়েক বছরের মধ্যে তাদের সবচেয়ে বড় কৌশলগত বিজয়।

গজনি গভর্নরের মুখপাত্র মোহাম্মদ আরিফ নুরি বলেন, যুদ্ধ এখনও চলছে। কিন্তু পুরো শহর তালেবান দখল করে নিতে পারেনি। আমরা তাদের এ শহর দখলে নিতে দেব না।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, শহরের প্রতিটি অংশে বিদ্রোহীরা ঢুকে পড়েছেন। তারা প্রধান কার্যালয়সহ পুলিশের ছয়টি বিভাগ ও গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনা দখল করে নিয়েছে। তিনি বলেন, গভর্নরের কার্যালয়ে হামলা চলছে।

যদিও আফগান কর্মকর্তারা দাবি করেছেন, তারা তালেবান হামলা প্রতিহত করেছেন। স্থানীয় অধিবাসীরা বলেন, সেখানে প্রচণ্ড যুদ্ধ চলছে।

স্থানীয় অধিবাসী নাসির আহমাদ ফাখরি বলেন, তালেবান তাদের সর্বশক্তি দিয়ে যুদ্ধ করছে। বিভিন্ন জেলা ও প্রদেশ থেকে তারা যোদ্ধা নিয়ে এসেছে। প্রতিটি সড়কে তালেবান যোদ্ধাদের দেখা যাচ্ছে। কিন্তু তারা সরকারি বাহিনীর প্রতিরোধের মুখে পড়েছে।

চলতি বছরে তালেবানের দ্বিতীয় বৃহৎ হামলার ঘটনা ঘটল গজনিতে। এর আগে পশ্চিমাঞ্চলীয় শহর ফারাহ হামলা চালিয়ে একদিন পর সরকারি বাহিনীর প্রতিরোধের মুখে পিছু হটে তালেবান।

শীর্ষনিউজ/এসএসআই