সোমবার, ১৭-জুন ২০১৯, ১১:৩৪ পূর্বাহ্ন
  • আইসিটি
  • »
  • হুয়াইকে নিষিদ্ধ করলো গুগল

হুয়াইকে নিষিদ্ধ করলো গুগল

Sheershakagoj24.com

প্রকাশ : ২০ মে, ২০১৯ ১২:১৮ অপরাহ্ন

শীর্ষকাগজ ডেস্ক: হুয়াইয়ের সঙ্গে ব্যবসায়ীক সম্পর্ক ছিন্ন করলো যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যান্ড্রয়েড প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। এর ফলে হুয়াইয়ের নতুন ফোনগুলোতে অ্যান্ড্রয়েডের অনেক সুবিধাই পাওয়া যাবে না।
আজ সোমবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সঙ্গে চলমান বাণিজ্যিক স্নায়ুযুদ্ধের ফলস্বরুপ হুয়াইয়ের সঙ্গে ট্রাম্প প্রশাসনের বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পরপরই এমন ঘোষণা আসলো গুগলের পক্ষ থেকে।
হুয়াই ব্যবহারকারীরা ওপেন সোর্স লাইসেন্স ব্যবহার করে এখন অ্যান্ড্রয়েডের সুযোগ সুবিধা পেতে পারবেন। একই সঙ্গে যারা পুরোনো অ্যান্ড্রয়েড ভার্সন ব্যবহার করছেন তারা সেটি চালিয়ে যেতে পারবেন। তবে এখন থেকে হুয়াইয়ে ব্যবহারকারীরা গুগল ম্যাপস ইউটিউবে জনপ্রিয় অ্যাপসগুলোর আপডেট ভার্সন ব্যবহার করতে পারবেন না।
মূলত যুক্তরাষ্ট্রের সাইবার নেটওয়ার্কে যেকোনো আক্রমণ ঠেকাতে চীনা প্রতিষ্ঠানগুলোর উপর নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। এর পরিপ্রেক্ষিতে চাইনিজ টেলিকমিউনিকেশন জায়ান্ট হুয়াইয়ের উপর নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প।
গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্ককে ‘বিদেশি প্রতিপক্ষ’ থেকে রক্ষা করার জন্য জরুরি অবস্থা ঘোষণা করেন ট্রাম্প।  প্রেসিডেন্ট এই সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।
প্রেসিডেন্ট তার আদেশে বলেছেন,জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন কোনো বিদেশি টেলিকম কোম্পানি ব্যবহার করতে পারবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো।
চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি শুল্কারোপের ঘটনার মধ্যেই আইটি হুমকি মোকাবিলায় এই জরুরি অবস্থা জারি করলেন ট্রাম্প।
শীর্ষকাগজ/এম