সোমবার, ১৫-অক্টোবর ২০১৮, ০২:১০ অপরাহ্ন
  • আইসিটি
  • »
  • বছরে নিরাপত্তায় ব্যয় ৮২ কোটি টাকা

বছরে নিরাপত্তায় ব্যয় ৮২ কোটি টাকা

Shershanews24.com

প্রকাশ : ২৭ জুলাই, ২০১৮ ০২:৫২ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ছোট্ট সুখের সংসার। স্ত্রী প্রিসিলা চ্যান আর দুই মেয়ে ম্যাক্সিমা ও আগস্টকে নিয়ে থাকেন জাকারবার্গ। তাদের পরিবারের নিরাপত্তার বিষয়টি অবশ্য বেশ মজবুত। সম্প্রতি তা আরও বাড়ানো হয়েছে।

ফেসবুকের পক্ষ থেকে জাকারবার্গের পরিবারের নিরাপত্তায় বছরে এক কোটি ডলার বা ৮২ কোটি টাকার মতো রাখা হচ্ছে। 

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের ফাইলে ফেসবুক কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। গত বছর জাকারবার্গের নিরাপত্তায় ৬০ কোটি টাকার মতো খরচ বরাদ্দ ছিল।

ফেসবুক বলেছে, জাকারবার্গের পুরো নিরাপত্তা কর্মসূচির জন্য ব্যয় বাড়ানো হয়েছে। এ খরচের মধ্যে ব্যক্তিগত নিরাপত্তা কর্মী, তার বাড়ির নিরাপত্তায় নিরাপত্তাকর্মী নিয়োগ ও এ-সংক্রান্ত অন্যান্য খরচ, ব্যক্তিগত ভ্রমণের নিজস্ব উড়োজাহাজ ব্যবহার প্রভৃতি।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, জাকারবার্গকে তারা নিরাপত্তা খরচ বাবদ কিছু ভাতা দেয়, যাতে তিনি নিরাপত্তা কর্মকর্তা বা এ-সংক্রান্ত যন্ত্রপাতি সেবা বা উন্নয়নে কাজে লাগাতে পারেন।

গত বছর জাকারবার্গ এক ডলার প্রতীকী বেতন নেন।

জাকারবার্গের জন্য দেওয়া ভাতাসহ অন্যান্য নিরাপত্তা খরচ বিভিন্ন দিক পর্যালোচনা করে যথার্থ ও দরকারি বলে মনে করে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে প্রতিবছর জাকারবার্গের জন্য নিরাপত্তা খরচ বাড়ানো হচ্ছে। ২০১৫ সালে বার্ষিক প্রায় ৩৫ কোটি টাকা নিরাপত্তা খরচ দেওয়া হয়েছিল।

ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গের জন্য নিরাপত্তা প্যাকেজ দেয় ফেসবুক কর্তৃপক্ষ। গত বছর নিরাপত্তা বাবদ ২২ কোটি টাকা পান তিনি।

শীর্ষনিউজ/এইচএস