বৃহস্পতিবার, ১৩-ডিসেম্বর ২০১৮, ০৮:৫৯ অপরাহ্ন

মেডিকেল ভর্তি পরীক্ষা শুক্রবার

Shershanews24.com

প্রকাশ : ০৪ অক্টোবর, ২০১৮ ০৭:৩৩ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : চলতি বছর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষে (২০১৮-১৯) ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার অনুষ্ঠিত হবে।
স্বাস্থ্য অধিদফতরের অধীনে রাজধানীসহ সারা দেশের ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বার ভর্তিচ্ছুকদের ক্ষেত্রে ৫ নম্বর কাটা হবে। 
এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৬৫ হাজার ৯১৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। দেশে সরকারি ৩৬টি মেডিকেল কলেজের মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮ টি। 
স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আবদুর রশীদ জানান, ইতিমধ্যে এমবিবিএস পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। একদল বিশেষজ্ঞ চিকিৎসক-শিক্ষকের সমন্বয়ে গঠিত প্রশ্নপত্র প্রণয়ন কমিটি কঠোর গোপনীয়তায় প্রশ্নপত্র প্রণয়নের কাজ শেষ করেছেন।
এমবিবিএস ভর্তি পরীক্ষার দিন সব শিক্ষার্থীদেরকে সকাল সাড়ে ৯টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে জানিয়ে তিনি বলেন, পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীসহ কর্তব্য পালনকারী কর্মকর্তা-কর্মচারী মোবাইল ফোনসহ কোনো ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস ও ঘড়ি নিয়ে প্রবেশ করতে পারবেন না। শিক্ষার্থীদেরকে প্রবেশ পত্রের সাথে উল্লিখিত নির্দিষ্ট ধরনের কলম নিয়ে প্রবেশ করতে হবে। 
এমবিবিএস ভর্তিপরীক্ষায় রাজধানী ঢাকার নয়টি কেন্দ্রে মোট ৩৪ হাজার ৭৪০ পরীক্ষার্থী অংশ নেবেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, লেকচার থিয়েটার ভবন, বিজনেস স্টাডিজ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদের কেন্দ্রগুলোয় ৯ হাজার ৯৯৯ পরীক্ষার্থী অংশ নেবেন। 
এছাড়া, ঢাকা কলেজ ও গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের কেন্দ্র দু’টিতে ৫ হাজার ৭৪১, ইডেন মহিলা কলেজে ৬ হাজার, তেজগাঁও কলেজে ৮ হাজার, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ৫ হাজার পরীক্ষা দেবেন।
এদিকে, পরীক্ষা শুরুর আগেই পরীক্ষাকেন্দ্র ও আশপাশের সড়কে ভিড় এড়াতে পার্কিং ব্যবস্থাপনায় বেশ কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।
শীর্ষনিউজ/এমই