রবিবার, ২১-অক্টোবর ২০১৮, ০৮:২৩ অপরাহ্ন
  • স্বাস্থ্য
  • »
  • ডিএসসিসির বাড়িতে বাড়িতে এডিশ মশার লার্ভা

ডিএসসিসির বাড়িতে বাড়িতে এডিশ মশার লার্ভা

Shershanews24.com

প্রকাশ : ২৭ জুলাই, ২০১৮ ১০:১১ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন অঞ্চলের বাড়িতে বাড়িতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগবাহিত এডিস মশার লার্ভা পাওয়া গেছে। 

গত ২৫ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত পরিচালিত এক জরিপের প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে সিটির পাঁচ অঞ্চলের ৫৭টি ওয়ার্ডে লার্ভা শনাক্তকরণ ও ধ্বংসকরণ অভিযান চালানো হয়েছে বলে জানানো হয়। বলা হয়েছে, ডিএসসিসির সাড়ে আট শতাংশর বেশি বাড়িতে এডিস মশার লার্ভা রয়েছে। 

ডিএসসিসি জানিয়েছে, ১৯ হাজার ৫৪২টি বাড়িতে লার্ভা শনাক্তকরণ ও ধ্বংসকরণ অভিযান চালালেও ১ হাজার ৬৭০ বাড়ির ১ হাজার ৭৫৪টি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এর মধ্যে ডিএসসিসির অঞ্চল ১-এর ২ হাজার ৫৯৯টি বাড়ির মধ্যে ৯৩৮ বাড়ির ৯৬১টি স্থানে লার্ভা পাওয়া যায়, যা  মোট বাড়ির হিসাবে ৩৬ দশমিক ০৯ শতাংশ। ডিএসসিসির অন্য এলাকাগুলোর তুলনায় এই অঞ্চলের লার্ভা পাওয়ার হার অনেক বেশি। 

এ বিষয়ে ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, বিষয়টি আমাদের কাছে উদ্বেগজনক মনে হয়েছে। আমরা লার্ভা শনাক্তের পর সঙ্গে সঙ্গেই তা ধ্বংস করেছি। লার্ভা যাতে বৃদ্ধি না পায়, সে জন্য আগামী শনিবার থেকে একযোগে অভিযান পরিচালনা করা হবে।

অঞ্চল ২-এর ১২টি ওয়ার্ডে লার্ভা শনাক্তকরণ ও ধ্বংসকরণ টিম ৪ হাজার ৩৪৪টি বাড়ি পরিদর্শন করে। এর মধ্যে ১৭৮টি বাড়ির ১৭৮টি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে, যা পরিদর্শিত বাড়ির ৪ দশমিক ০৯ শতাংশ।

অঞ্চল ৩-এর ১২টি ওয়ার্ডের ৪ হাজার ৬৯৩ বাড়ি পরিদর্শন করে ২৭৫টি বাড়ির ৩২৩ স্থানে লার্ভা পাওয়া যায়, যা মোট পরিদর্শিত বাড়ির ৫ দশমিক ৮৬ শতাংশ। একই সঙ্গে অঞ্চল ৪-এর ১১টি ওয়ার্ডের ৩ হাজার ৪০৬ বাড়ি পরিদর্শন করে ৬৯টি বাড়ির ৮২ স্থানে এডিস মশার লার্ভা পাওয়া যায়, যা পরিদর্শিত বাড়ির ১ দশমিক ৯৮ শতাংশ। 

সর্বশেষ অঞ্চল ৫-এর ১৫টি ওয়ার্ডের ৪ হাজার ৫০০টি বাড়ি পরিদর্শন করে ২১০টি বাড়ির ২১০টি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে, যা পরিদর্শিত বাড়ির ৪ দশমিক ৬৭ শতাংশ।

শীর্ষনিউজ/এইচএস