মঙ্গলবার, ১১-ডিসেম্বর ২০১৮, ০৭:৩৩ অপরাহ্ন
  • অর্থনীতি
  • »
  • ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

Shershanews24.com

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৮ ০৪:৫০ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারে (২৬ সেপ্টেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনেদেন হয়েছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়। এদিন সূচকের পাশাপাশি লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও বেড়েছে। ফলে ডিএসইতে তিন কার্যদিবস পর টানা দু’দিন সূচকের উত্থান হলো। 

তবে বিপরীত চিত্র দেখা গেছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এদিন সিএসইতে লেনদেন হয়েছে সূচকের নিম্নমুখী প্রবণতায়। এ বাজারে সূচক ১৭ পয়েন্ট কমে যাওয়ার পাশাপাশি বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও কমেছে। তবে বেড়েছে লেনদেন। এর ফলে মঙ্গলবার সূচকের উত্থানের পর বুধবার আবারও দরপতন হলো।

ডিএসইর তথ্য মতে, বুধবার এ বাজারে হাতবদল হয়েছে ১২ কোটি ৭৬ লাখ ৪৯ হাজার ১১২টি শেয়ার। এতে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৫২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৮৭ কোটি ৯৭ লাখ ৪৭ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৮০ কোটি ৮ লাখ ৫ হাজার টাকা।
 
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৯০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স  দশমিক ৮৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪০ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৯৭ পয়েন্টে।
 
ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৭ পয়েন্ট কমে ১০ হাজার ২৯ পয়েন্টে অবস্থান করছে।
 
বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার। লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৯১ কোটি ১৬ লাখ ৯২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬৪ কোটি ৪১ লাখ ১৭ হাজার টাকার।
শীর্ষনিউজ/এসএসআই