মঙ্গলবার, ১১-ডিসেম্বর ২০১৮, ০২:৫১ পূর্বাহ্ন
  • প্রশাসন
  • »
  • নতুন মাদক 'খাথ' নিষিদ্ধ করা হবে: ডিএনসি ডিজি

নতুন মাদক 'খাথ' নিষিদ্ধ করা হবে: ডিএনসি ডিজি

Shershanews24.com

প্রকাশ : ০৩ অক্টোবর, ২০১৮ ১০:১৮ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : নতুন মাদক 'খাথ' বা এনপিএস আইনগতভাবে নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) মহাপরিচালক জামাল উদ্দীন আহমেদ। বুধবার তেজগাঁও শিল্প এলাকায় অধিদপ্তরের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। তিনি বলেন, খাথ এ দেশে নতুন আসছে। 

এটি আইনে মাদক হিসেবে অন্তর্ভুক্ত ছিল না। খাথকে মাদকের তালিকাভুক্ত করার জন্য এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। গ্রিন টি নামে খাথকে এ দেশে আমদানি ও পরে বিদেশে রফতানির সঙ্গে জড়িত ২০-২২ জনের সন্ধান পাওয়া গেছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে মহাপরিচালক বলেন, মাদকের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে, সেটি বাস্তবায়নে কাজ চলছে। সারাদেশে মাদকবিরোধী চলমান অভিযানের ফলে এর কারবারিদের ভিত নড়বড়ে হয়ে গেছে। মাদকের সঙ্গে সংশ্নিষ্ট কাউকে ছাড় দেওয়া হবে না।

মাদকের মূল হোতারা আড়ালেই থেকে যাচ্ছে- এমন প্রশ্নের জবাবে জামাল উদ্দীন আহমেদ বলেন, অধিদপ্তরে জনবল সংকট। এ কারণে আসামি ধরার পর তাকে জিজ্ঞাসাবাদ করে অনেক ক্ষেত্রে শিকড় পর্যন্ত পৌঁছানো যায় না। এ ছাড়া সঙ্গে মাদক না থাকলে বর্তমান মাদক আইনে ব্যক্তিকে গ্রেফতার করা যায় না। এ কারণে তারা ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। তবে নতুন মাদক আইনে বিষয়গুলো সংযুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

ডিএনসি পরিচালক (অপারেশন্স ও গোয়েন্দা) ড. এএফএম মাসুম রব্বানী জানান, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত মাদকবিরোধী ৩০ হাজার ৮৯৭টি অভিযান চালানো হয়। ৯ হাজার ৩৩৪ জনকে গ্রেফতার এবং ৮ হাজার ৪০৬টি মামলা হয়েছে। 

এ ছাড়া সারাদেশে পক্ষকালব্যাপী (২০-২৬ সেপ্টেম্বর) মাদকবিরোধী ক্র্যাশ প্রোগামে দুই হাজার ৪৭৮টি অভিযান চালানো হয়। এ সময় ৬০৩ জনকে গ্রেফতার এবং ৫৫৯টি মামলা করা হয়েছে।

শীর্ষনিউজ/এসএসআই