মঙ্গলবার, ১১-ডিসেম্বর ২০১৮, ০১:৪৬ পূর্বাহ্ন
  • প্রশাসন
  • »
  • সড়কে বেরিয়ে আইন মানি না কেন, প্রশ্ন ডিএমপি কমিশনারের 

সড়কে বেরিয়ে আইন মানি না কেন, প্রশ্ন ডিএমপি কমিশনারের 

Shershanews24.com

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর, ২০১৮ ০৪:৩৭ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার ক্ষেত্রে সফলতা এসেছে, তবে কাঙ্ক্ষিত সফলতা আসেনি। আমাদের সবচেয়ে বড় সমস্যা হলো আইন না মানার মানসিকতা। মানুষকে জোর করেও আইন মানতে বাধ্য করা যাচ্ছে না। এটা কেন? বিদেশে যখন যাই, আমরা আইন মানি। তাহলে ঢাকার সড়কে বেরিয়ে আমরা আইন মানি না কেন?

ঢাকা মহানগরীতে ট্রাফিক সচেতনতা কর্মসূচি পালনের শেষ দিন রোববার সার্ক ফোয়ারা মোড়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, সেপ্টেম্বর মাসব্যাপী ট্রাফিক সচেতনতা কর্মসূচিতে আমরা অনেক সাফল্য পেয়েছি। তবে শতভাগ সফলতা অর্জন সম্ভব হয়নি। তাই ধারাবাহিক এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। সকলকেই আইন মানতে হবে, না মানলে তাদের বিরুদ্ধে আইন প্রয়োগ করা হবে। শত বছরের অভ্যাস দুই-এক মাসেই পরিবর্তন হয়ে যাবে, আমরা সেটা প্রত্যাশা করি না। তবে আশা করছি সব প্রক্রিয়ায় ২০১৮ সালের মধ্যেই ট্রাফিক ব্যবস্থাপনায় দৃশ্যমান পরিবর্তন আসবে।

আছাদুজ্জামান মিয়া বলেন, ঢাকায় কোনো ধরনের বাসস্টপেজের চিহ্ন ছিল না। আমরা ১৩০টির মতো বাসস্টপেজে সাইনবোর্ড তৈরি করেছি। মোটরসাইকেল যাতে হেলমেট ছাড়া না চলে এবং একজনের বেশি যাত্রী না নেয়, তার উদ্যোগ নিয়েছি। এটি অনেকটাই সফল হয়েছে এবং জনগণ প্রশংসা করেছে। মানুষ যাতে ফুট ওভারব্রিজ ও জেব্রাক্রসিং ব্যবহার করে, সে জন্য বিভিন্ন সংগঠন কাজ করেছে। 

তিনি আরও বলেন, বাসগুলো যাতে সুশৃঙ্খলভাবে যায়, যত্রতত্র না দাঁড়ায়, বাস চলার সময় দরজাগুলো বন্ধ থাকে, সেটার ব্যাপারে আমরা সকলকে অনুরোধ করেছিলাম, নির্দেশনা দিয়েছিলাম। দুঃখজনক কিছুটা উন্নতি হলেও ব্যাপক উন্নতি হয়নি। এখনও যত্রতত্র গাড়ি দাঁড় করিয়ে যাত্রী নেওয়ার প্রবণতা রয়ে গেছে, আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছি। সমাজে যারা দায়িত্বশীল আছেন, শ্রমিক ও মালিক সংগঠন আছেন, তাদের বলব, আপনারা আইন মানার সংস্কৃতি চালু করেন। নিজেরা আইন মেনে অন্যদের আইন মানতে উৎসাহিত করুন। তাহলেই পরিস্থিতির উন্নয়ন ঘটবে।

আছাদুজ্জামান মিয়া বলেন, পথচারীরা আইন মানছে না। আমরা জোর করে তাদের ফুট ওভারব্রিজ ও জেব্রাক্রসিং ব্যবহার করাতে পারছি না। চলন্ত গাড়ির সামনে দিয়ে রাস্তা পারাপারের প্রবণতা এখনও রয়ে গেছে। যদিও কিছুটা উন্নতি হয়েছে, কিন্তু সেই মানসিকতা এখনও রয়ে গেছে। সাধারণ পথচারীদের বিনীতভাবে অনুরোধ করতে চাই, আপনারা যদি আইন না মানেন, তাহলে পুলিশ কেন, সরকারের কোনো বাহিনী দিয়ে এই অবস্থার উন্নয়ন করা সম্ভব নয়।
শীর্ষনিউজ/এসএসআই