মঙ্গলবার, ১১-ডিসেম্বর ২০১৮, ০৭:৫০ অপরাহ্ন
  • প্রশাসন
  • »
  • ‘বিশেষভাতা’ পাচ্ছেন পুলিশ ইন্সপেক্টররা

‘বিশেষভাতা’ পাচ্ছেন পুলিশ ইন্সপেক্টররা

Shershanews24.com

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৮ ০৯:২৮ পূর্বাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা: পুলিশের পরিদর্শকরা (ইন্সপেক্টর) ঝুঁকিভাতার পরিবর্তে ‘বিশেষভাতা’ পাবেন। তাদের মূল বেতনের সমপরিমাণ এ বিশেষ ভাতা বছরে একবারই পাবেন। এ ভাতা ২০১৭-২০১৮ অর্থবছর থেকে কার্যকর হবে। বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে অর্থ বিভাগ। বর্তমানে পুলিশের কনস্টেবল থেকে সাব-ইন্সপেক্টর পর্যন্ত প্রতিটি সদস্য মূল বেতনের ৩০ শতাংশ ঝুঁকিভাতা পাচ্ছেন। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে ঝুঁকিভাতার পরিধি ইন্সপেক্টর পর্যন্ত বাড়ানোর আবেদন করলে গত ৪ সেপ্টেম্বর তা নাকচ করে দেয় অর্থ বিভাগ।

অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে তিনটি শর্ত দিয়ে বিশেষভাতা প্রদানে সম্মতি দেয়া হয়। এতে বলা হয়, সরকার পুলিশ বিভাগে কর্মরত পুলিশ ইন্সপেক্টরদের দেশের সার্বিক আইনশৃঙ্খলা রক্ষা ও জনগণের নিরাপত্তা বিধানে কর্মক্ষেত্রে ঝুঁকির বিষয়টি বিবেচনাপূর্বক ‘ঝুঁকিভাতা’র পরিবর্তে তাদের অনুকূলে শর্তসাপেক্ষে বিশেষভাতা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। এগুলো হল- তারা এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ ‘বিশেষভাতা’ হিসেবে প্রতি অর্থবছরের শেষ মাসে প্রাপ্য হবেন। তা বছরে একবারই পাবেন। এই বিশেষভাতা ২০১৭-২০১৮ অর্থবছর থেকে কার্যকর হবে।

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জীবন বাজি রেখে কাজ করলেও ঝুঁকিভাতা পান না পুলিশের পরিদর্শকরা। কাজের ধরন, মাত্রা, পরিধি ও ঝুঁকির বিষয় বিবেচনা করে তাদেরও ঝুঁকিভাতা দিতে গত মে মাসে অর্থ বিভাগে চিঠি দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 
শীর্ষ নিউজ/এন